সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

বিএনপি নেতা-কর্মীদের নামে মামলা গ্রেফতার

প্রতিদিন ডেস্ক

পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বিভিন্ন স্থানে বিএনপি নেতা-কর্মীদের নামে মামলা দায়ের হয়েছে। এর মধ্যে পটুয়াখালীর ঘটনায় ৫০০ জনের নামে মামলা হয়েছে। বিভিন্ন স্থানে গ্রেফতার অভিযানেরও খবর পাওয়া গেছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

পটুয়াখালী : পটুয়াখালীতে বিএনপি-আওয়ামী লীগের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনায় ৪৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত সাড়ে চার শ জনকে আসামি করে পৃথক মামলা দায়ের করা হয়েছে। গতকাল দুপুরে সরকারি কলেজ ছাত্রলীগ নেতা মো. রায়হান হোসেন ও জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন বাদী হয়ে সদর থানায় পৃথক দুটি মামলা দায়ের করেছেন। ছাত্রলীগ নেতা রায়হানের দায়েরকৃত মামলায় সদর উপজেলা শ্রমিক দলের সভাপতি মনির মুন্সীকে ও নাসির উদ্দিনের মামলায় জেলা যুবদলের সভাপতি মনিরুল ইসলাম লিটনকে প্রধান আসামি করা হয়েছে।

পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ ওসি মো. মনিরুজ্জামান বলেন, বিএনপি-আওয়ামী লীগের দফায় দফায় সংঘর্ষের ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে। মামলা দুটিতেই হামলার অভিযোগ তুলেছে বাদী পক্ষ।

রাজশাহী : রাজশাহীতে ‘সাজানো মামলা দিয়ে’ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের হয়রানি ও গ্রেফতার বন্ধ না হলে স্থানীয়ভাবে আন্দোলনের ঘোষণা দিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। গতকাল দুপুরে নগরীর মালোপাড়ার দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে পুলিশের বিরুদ্ধে অভিযোগ তুলে সর্বশেষ মামলা প্রত্যাহারের জন্য সাত দিনের আলটিমেটাম দেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে দাবি করা হয়, গত শুক্রবার বিকালে পুঠিয়া উপজেলার শিবপুরে জেলা ও মহানগর বিএনপি আয়োজিত জনসমাবেশে যোগদান শেষে বাড়ি ফিরছিলেন দলীয় নেতা-কর্মীরা। নগরীর মালোপাড়া এলাকায় বাস থেকে নামার সঙ্গে সঙ্গে রাজশাহী কলেজ ছাত্রদলের আহ্বায়ক খালিদ বিন ওয়ালিদসহ ছাত্রদল ও যুবদলের ১১ নেতা-কর্মীকে পুলিশ আটক করে থানায় নিয়ে যায়। রাতে তাদের বিরুদ্ধে ককটেল বিস্ফোরণ, পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধাদানের গায়েবি মামলা দায়ের করে পুলিশ। পরদিন সেই মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে জেলহাজতে পাঠানো হয়। একই মামলায় বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকতসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের বেশ কিছু নেতাকে পলাতক আসামি দেখানো হয়েছে।

সংবাদ সম্মেলন থেকে আগামী সাত দিনের মধ্যে মামলা প্রত্যাহার করে গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তির দাবি জানানো হয়। অন্যথায় রাজশাহীতে বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণার হুমকি দেওয়া হয়। রাজবাড়ী : রাজবাড়ীতে বিএনপির বিক্ষোভ থেকে নাশকতা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে রাজবাড়ী পৌরসভার কাউন্সিলর ও জেলা মহিলা দলের যুগ্ম আহ্বায়ক ফারজানা আলম ডেইজিসহ ১৭ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় আরও ২৪ আসামি পলাতক। শনিবার রাতে জেলার ৪১ নেতা-কর্মীর নাম উল্লেখসহ ১০০/১২০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। গতকাল দুপুরে গ্রেফতারকৃতদের আদালতে প্রেরণ করে পুলিশ। পুলিশ জানায়, শনিবার বিএনপির বিক্ষোভের সময় রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের বাসা থেকে একটি মিছিল বের করেন নেতা-কর্মীরা। এ সময় নেতা-কর্মীরা শহরে নাশকতার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। পরে পুলিশের ওপর হামলা করে বিএনপি নেতা-কর্মীরা। রাতে সদর থানার উপ-পরিদর্শক মাহাবুর হোসেন বাদী হয়ে সদর থানায় মামলা দায়ের করেন। রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহাদাত হোসেন বলেন, সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে আসামিদের গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত। সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সোনারগাঁ উপজেলা বিএনপির সভাপতি আজহারুল ইসলাম মান্নানসহ ছয় নেতার নিঃশর্ত মুক্তি দাবিতে বিক্ষোভ মিছিল করেছে শম্ভুপুরা ইউনিয়ন বিএনপি। গত শনিবার বিকালে শম্ভুপুরা ইউনিয়নে এ বিক্ষোভ মিছিল করা হয়।

সর্বশেষ খবর