মঙ্গলবার, ৩০ মে, ২০২৩ ০০:০০ টা

রাজনীতি এখন কূটনীতির জালে

বিদেশিদের কাছে ধরনা বিরোধীদের, মার্কিন ভিসানীতি ঘিরে ঘরে-বাইরে আলোচনা

নিজস্ব প্রতিবেদক

রাজনীতি এখন কূটনীতির জালে

দেশের রাজনীতি এখন কূটনীতির জালে আটকা পড়েছে। রাজনীতির প্রধান আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে কূটনীতি। আগামী জাতীয় নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণার পর থেকেই ভিতরে বাইরে দেখা দিয়েছে তীব্র উত্তেজনা। সরকার বলছে, ভিসা নিষেধাজ্ঞায় সমস্যায় পড়বে বিএনপি। কারণ বিএনপি ভোটে না গিয়ে বাধা দিলে এ নিষেধাজ্ঞা তাদের ওপরই পড়বে। আবার বিরোধীরা বলছে, বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের আলাদা ভিসানীতি ঘোষণা সবার জন্য লজ্জাজনক। এমন পরিস্থিতির দায় নিতে হবে সরকারকেই।

জানা যায়, বাংলাদেশের জন্য গত বুধবার একটি নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ নীতি সম্পর্কে বলেছেন, এর আওতায় যে কোনো বাংলাদেশি ব্যক্তি যদি গণতান্ত্রিক নির্বাচনের প্রক্রিয়া ব্যাহত করার জন্য দায়ী হন বা এরকম চেষ্টা করেছেন বলে প্রতীয়মান হয়, তাহলে যুক্তরাষ্ট্র তাকে ভিসা দেওয়ার ওপর বিধিনিষেধ আরোপ করতে পারবে। যুক্তরাষ্ট্র বলেছে, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনকে সমর্থন দিতে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ২১২(এ)(৩)(সি)(৩সি) ধারাবলে এ নতুন নীতিটি তারা ঘোষণা করল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন সবার দায়িত্ব। বাংলাদেশে গণতন্ত্র এগিয়ে নেওয়ার জন্য যাঁরা কাজ করছেন, তাঁদের সবার প্রতি সমর্থন জানাতে এ নীতি ঘোষণা করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয়েছে, এর আওতায় পড়বেন বর্তমান এবং সাবেক বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য, আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ ও নিরাপত্তা সংস্থাগুলোর সদস্যরা।

রাজনীতি বিশ্লেষক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেছেন, যুক্তরাষ্ট্র ভিসানীতি নিয়ে কী বলল সেটি মুখ্য নয়। দেশের প্রতিটি মানুষ, প্রতিটি নাগরিক সাংবিধানিকভাবে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। ভিসানীতি ঘোষণার কারণে জাতীয় নির্বাচনে কোনো প্রভাব পড়বে বলে মনে করি না। তবে যারা নির্বাচন বানচাল করতে চায়, নির্বাচনে আসতে চায় না, যারা নির্বাচন হতে দিতে চায় না তাদের যদি যুক্তরাষ্ট্রে যাওয়ার আকাক্সক্ষা থাকে তবে তাদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের এ ভিসানীতি সমস্যা হতে পারে বলে মনে করি। সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেছেন, রাজনৈতিক দলগুলো এটার ব্যাপারে নানা ব্যাখ্যা করছে। আমার মনে হয় এ নীতি যেভাবে ঘোষিত হয়েছে সেখানে একটা কথা স্পষ্ট, তারা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যেভাবে নির্বাচন এগিয়ে যাচ্ছে, সেটাকে সমর্থন জানাচ্ছেন। তারা আশা প্রকাশ করছেন যেন এটা সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়। এ সুষ্ঠু ও গ্রহণযোগ্য বিষয়ে কারও কোনো বিরোধিতা নাই। এটা আমরা সবাই চাই। বিরোধী দলগুলো মনে করছে নিরপেক্ষ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার। সেই তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে তো তারা কিছু বলে নাই। সেই তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে ঘোষিত নীতিতে কোনো মাথাব্যথা নাই। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নাই। কারণ কোনোরকম নিষেধাজ্ঞা অরোপ হয় নাই। তারা কিছু ব্যাপারে চিন্তাভাবনা করছে। পরিস্থিতির উদ্ভাবন হলে নিষেধাজ্ঞা দেওয়া যেতে পারে। গণতন্ত্র ও নির্বাচন প্রক্রিয়া আমাদের ঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। জনগণের যেহেতু সমর্থন রয়েছে আমরা আশা করি নির্বাচন সুন্দর সঠিকভাবে হবে। তিনি বলেন, আমাদের দেশের ভিতরে যে সমস্ত ইস্যু রয়েছে সেসব বিষয় ধীরে ধীরে ওপরে উঠে আসবে। তারা কী ঘোষণা দিল আমরা কয়েক দিন পর ভুলে যাব। এটাই স্বাভাবিক। এ বিষয়ে ইতিবাচক বা নেতিবাচক প্রভাব পড়বে বলে আমি মনে করছি না। রাজনৈতিক দলগুলো তাদের দৃষ্টিকোণ থেকে এটাকে নানাভাবে তুলে ধরার চেষ্টা করছে। এটা নিয়ে যে বিরাট নির্বাচনী ইস্যু হবে, তা আমি মনে করছি না। এখানে দুই রাজনৈতিক দলই ম্যাচিউরিটি দেখিয়েছে।

সাবেক পররাষ্ট্র সচিব মেজর (অব.) শমসের মবিন চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেছেন, এ মুহূর্তে মার্কিন ভিসানীতির ব্যাপারে বিশদ বলা সম্ভব নয়। কারণ মাত্র তো তারা তাদের এ নীতি ঘোষণা করেছে। আরও কয়েক দিন যাক, এর কার্যক্রম শুরু হোক, তারপর বলা যাবে বিষয়টা আসলে কী? রাজনীতি বা অন্যান্য ক্ষেত্রে এর কী প্রভাব পড়বে, না পড়বে। তিনি বলেন, অনেক বিষয়ই অস্পষ্ট। প্রথমত, এ ভিসানীতির আওতায় সুষ্ঠু ভোটে বাধাদানকারী ব্যক্তিকে কীভাবে চিহ্নিত করা হবে? এর কোনো বস্তুনিষ্ঠ তদন্তের পদ্ধতি আছে কি না? থাকলে সেটা কী হবে? তা ছাড়া জাতীয় নির্বাচনের ক্ষেত্রে তো সারা দেশে হাজার হাজার ভোট কেন্দ্র থাকবে, সেখানে কে কোন কেন্দ্রে কীভাবে বাধা দেবে; আর তা কীভাবে শনাক্ত করা হবে তার কোনো নিশ্চয়তা কি আছে? অতএব বিষয়টি বস্তুনিষ্ঠভাবে নিশ্চিত করাটাও সম্ভব নয়। এ ছাড়া কোনো ব্যক্তি অন্যায় করলে কিংবা আমি অন্যায় করলে আমার পরিবারের অন্য সদস্যরা কেন সাফার করবে? এটা তো রীতিমতো অন্যায় একটি সিদ্ধান্ত। তিনি বলেন, এ পৃথিবীতে এমনও অনেক দেশ আছে যেখানে কোনো গণতন্ত্রই নেই। সেসব দেশের ক্ষেত্রে তাদের পদক্ষেপগুলো কী ধরনের? এসব বিষয়ে জানতে হবে। তার পরে বোঝা যাবে যে মার্কিন এ ভিসানীতির ফলে বাংলাদেশের রাজনীতি বা অর্থনীতিতে কী ধরনের প্রভাব পড়তে পারে।

আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক বিশেষজ্ঞ ও রাজনীতি বিশ্লেষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের মতে, যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতির মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতিতে রাতারাতি বড় ধরনের পরিবর্তন আসবে এমন ভাবা কঠিন। কারণ বাস্তবতা হচ্ছে, রাজনীতিতে পরিবর্তন হয় অভ্যন্তরীণ ফ্যাক্টরের মাধ্যমে। ড. ইমতিয়াজের মতে, নতুন ভিসানীতির পাঁচ ধরনের তাৎপর্য আছে। প্রথমত, বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া সম্পর্কে যুক্তরাষ্ট্রের এতদিনের অবস্থান ছিল অংশগ্রহণমূলক নির্বাচন হতে হবে। কিন্তু এখন নতুন ভিসানীতির মধ্য দিয়ে দেখা যাচ্ছে, তারা জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের নির্বাচনের কথা বলছে। এর একটি উদাহরণ হতে পারে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন। সেখানে বিএনপির মতো প্রধান বিরোধী দলগুলো অংশগ্রহণ করেনি; কিন্তু জনগণ ভোটে অংশ নিয়েছে। নতুন ভিসানীতির দ্বিতীয় তাৎপর্য হচ্ছে, সেখানে তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপারে বিশেষভাবে কিছু বলা হয়নি। বরং সরকারে যারাই থাকুক; নির্বাচন যে সুষ্ঠু, অবাধ ও স্বতঃস্ফূর্ত হতে হবে- সেটাই নির্দেশ করা হয়ছে। তৃতীয় তাৎপর্য হলো, নতুন ভিসানীতির মধ্য দিয়ে ঠিক সরাসরি নিষেধাজ্ঞার কথা বলা হয়নি। নির্বাচন পরিচালনার সঙ্গে যুক্ত আমলা, পুলিশ থেকে ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দল সবার ক্ষেত্রেই এটা প্রযোজ্য। আমি মনে করি এতে বিএনপির ওপরও এক ধরনের চাপ তৈরি হবে। তারা আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে কি না, সে সিদ্ধান্তটি নিতে হবে। যেহেতু আমেরিকার ভিসা পলিসিতে বলা হয়েছে, নির্বাচন অনুষ্ঠানে বিঘ্ন ঘটানো যাবে না। চতুর্থ তাৎপর্য, বিনিয়োগের বিষয়ে নেতিবাচক-ইতিবাচক দুই ধরনের প্রভাব পড়তে পারে। পঞ্চম তাৎপর্য হলো, বাংলাদেশের বিভাজনের রাজনীতিতে ক্ষমতার পালাবদল সহজ নয়। যুক্তরাষ্ট্রে ভিসা বন্ধ হয়ে যাওয়ার ভয়েই হঠাৎ ক্ষমতাসীনরা ক্ষমতা ছেড়ে দেবেন, বিষয়টি এমন সহজ নয়।

সর্বশেষ খবর