বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩ ০০:০০ টা
তারেক-জোবাইদার মামলা

আদালতের সামনে আবার হট্টগোল

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের মামলা চলাকালে দ্বিতীয় দিনের মতো আইনজীবীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলাটি দায়ের করে।

উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই এ মামলায় আরও একজনের সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত। ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. শাহ আলম সাক্ষ্য দেন। পরে পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য আজকের দিন নির্ধারণ করেছেন আদালত। এ নিয়ে মামলাটিতে মোট ৫৬ জন সাক্ষীর আটজনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। এদিকে তারেক-জোবাইদার মামলায় সাক্ষ্য গ্রহণকে কেন্দ্র করে গতকাল বেলা আড়াইটার পর থেকে বিএনপিপন্থি আইনজীবীরা মহানগর দায়রা জজ আদালতের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। এ সময় আওয়ামীপন্থি আইনজীবীরাও পাল্টা স্লোগান দেন। একপর্যায়ে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এর আগে মঙ্গলবার সাক্ষ্য গ্রহণকে কেন্দ্র করে ঢাকার আদালত এলাকায় উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়। এর আগে ১৩ এপ্রিল তাদের বিরুদ্ধে চার্জ গঠনের মধ্য দিয়ে বিচার শুরুর আদেশ দেন একই আদালত। এরপর ২১ মে সাক্ষ্য গ্রহণ শুরু হয়। ওই দিন আদালতে জবানবন্দি দেন মামলার বাদী দুদকের উপ-পরিচালক ড. মোহাম্মদ জহুরুল হুদা।

মামলার নথি থেকে জানা যায়, ঘোষিত আয়ের বাইরে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় মামলাটি করে দুদক। মামলায় তারেক রহমান, জোবাইদা রহমান ও তার মা অর্থাৎ তারেক রহমানের শাশুড়ি ইকবাল মান্দ বানুকে আসামি করা হয়। ২০০৮ সালে তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। তবে তারেক রহমানের শাশুড়ি মারা যাওয়ায় এ মামলা থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়।

সর্বশেষ খবর