রবিবার, ৪ জুন, ২০২৩ ০০:০০ টা

আমেরিকায় না গেলে কিছু যায় আসে না : প্রধানমন্ত্রী

২০ ঘণ্টা জার্নি করে আটলান্টিক পাড়ি দিয়ে যাওয়ার প্রয়োজন নেই কে আমাদের ভিসা দেবে না আর কে স্যাংশন দেবে, তা নিয়ে চিন্তা নেই বিশ্বে আরও দেশ আছে তাদের সঙ্গে সম্পর্ক গভীর করব

নিজস্ব প্রতিবেদক

আমেরিকায় না গেলে কিছু যায় আসে না : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন ভিসানীতি প্রসঙ্গে বলেছেন, কে আমাদের ভিসা দেবে না, কে আমাদের স্যাংশন (নিষেধাজ্ঞা) দেবে, এ নিয়ে মাথাব্যথা করে কোনো লাভ নেই। ২০ ঘণ্টা প্লেনে জার্নি করে আটলান্টিক পার হয়ে আমেরিকায় না গেলে কিছু যায় আসে না। পৃথিবীতে আরও অনেক মহাদেশ আছে, সেই মহাদেশের সঙ্গে আমরা যাতায়াত করব, বন্ধুত্ব করব। আমাদের অর্থনীতি আরও মজবুত হবে, উন্নত হবে। আমরা নিজের পায়ে চলব, নিজের দেশকে গড়ে তুলব, কারও মুখাপেক্ষী না হয়ে। গতকাল রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় ট্রাক স্ট্যান্ডের উত্তর পাশে নবনির্মিত ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রী  শেখ হাসিনা বলেন, ভোট যারা চুরি করে, ভোট ও জনগণের ভাগ্য নিয়ে যারা খেলেছে, ওই সন্ত্রাসী দলের দিকে নজর দেন। কানাডার হাই কোর্ট বিএনপিকে সন্ত্রাসী দল ঘোষণা দিয়েছে। সন্ত্রাসী এবং দুর্নীতির দায়ে এই আমেরিকাই কিন্তু তারেক জিয়াকে তাদের দেশে ভিসা দেয়নি। এখন তারাই (বিএনপি) তাদের (আমেরিকার) কাছে ধরনা দেয়। তিনি বলেন, আমাদের যারা অর্থনীতিবিদ জ্ঞানী-গুণী আছেন, তাদের মতো অত শিক্ষিত আমরা না। কিন্তু আমরা বাংলাদেশের মাটি মানুষকে চিনি, বাংলাদেশকে চিনি, নদীনালা খাল-বিল চিনি, বাংলাদেশের মানুষের মঙ্গল কোথায়, কল্যাণ কোথায়, তা আমরা খুব ভালো করেই জানি। সেটা মাথায় রেখেই আমরা কাজ করে দেশকে উন্নয়নশীল দেশ করেছি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। ঢাকা জেলা আওয়ামী লীগ সভাপতি বেনজীর আহমদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ। অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম আতিকসহ কেন্দ্রীয় ও জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

বর্তমানে লোডশেডিংয়ের কারণ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বেই তেল ও গ্যাসের দাম বেড়ে গেছে। কয়লাও এখন পাওয়া যাচ্ছে না। নিষেধাজ্ঞার কারণে অনেক দেশ থেকেও আনা যাচ্ছে না। আমরা তো লোডশেডিং বন্ধই করে দিয়েছিলাম। বিশ্ব অর্থনৈতিক মন্দা যদি না হতো তবে এই অসুবিধাটা হতো না। তবে কাতার-ওমানের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। আমি জানি এখন গরমে মানুষের কষ্ট হচ্ছে। বিএনপির আমলে তো দেশে বিদ্যুৎই ছিল না, বিদ্যুৎ-পানির জন্য নিত্য হাহাকার ছিল। বিদ্যুৎ-সার চাওয়ার অপরাধে খালেদা জিয়া সরকার কৃষক-শ্রমিকদের গুলি করে হত্যা করেছে। বর্তমানে যে দামে আমরা বিদ্যুৎ উৎপাদন করছি তার অর্ধেক দামে বিক্রি করছি। তাই বিদ্যুৎ ও পানি ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হতে হবে। 

দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে সেজন্য দেশবাসীর প্রতি তাঁর আহ্বান পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী খাদ্য মন্দা বাংলাদেশের মানুষকে যাতে স্পর্শ করতে না পারে। সেজন্য আমাদের মাটি ব্যবহার করতে হবে। এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি না থাকে সেদিকে লক্ষ্য রেখেই উৎপাদন বাড়াতে হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশ হবে। ২১০০ সালের ডেল্টা প্ল্যানও আমরা করে দিচ্ছি। যাতে প্রজন্মের পর প্রজন্ম ভালো করে চলতে পারে সেই পরিকল্পনা আমরা করে দিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের জনগণের প্রতি আমার আস্থা ও বিশ্বাস আছে। তারা জানে একমাত্র নৌকায় ভোট দিলেই তাদের ভাগ্যের পরিবর্তন হয়। নৌকায় ভোট দিয়ে স্বাধীনতা পেয়েছে, উন্নত জীবন পেয়েছে, ডিজিটাল দেশ পেয়েছে। নৌকায় ভোট দেওয়ার ফলেই সবকিছু উন্নত হচ্ছে। আওয়ামী লীগ থাকলে সবার সেবা করে, সবার জন্য কাজ করে।

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে নিজস্ব ঠিকানা পেয়েছে ঢাকা জেলা আওয়ামী লীগ। তেজগাঁওয়ে বঙ্গবন্ধু মেমোরিয়াল স্ট্রাস্ট ভবনেই ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয় নির্মাণ করার অনুমতি দেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের ভবন একই সঙ্গে দলীয় কার্যালয়েরও উদ্বোধন করেন। উদ্বোধন উপলক্ষে সুধী সমাবেশে যোগ দেন আওয়ামী লীগ সভানেত্রী। প্রধানমন্ত্রী সরকারি বাসভবন গণভবন থেকে ঢাকা জেলা আওয়ামী লীগের নবনির্মিত কার্যালয় উদ্বোধন করতে আসেন। এসময় পথে নেতা-কর্মীরা গণভবন থেকে তেজগাঁও পর্যন্ত রাস্তার দুই পাশে দাঁড়িয়ে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান।

প্রস্তাবিত বাজেট নিয়ে সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী বলেন, বাজেট বাস্তবায়ন করতে পারব বলেই দিয়েছি। প্রতিবারই কিছু মানুষ আছে তারা বাজেট নিয়ে একই কথা বলেন। কে কী বলছে সেদিকে না তাকিয়ে আমরা আমাদের কাজ করে যাচ্ছি। বাংলাদেশের মানুষের কীভাবে উন্নয়ন, কল্যাণ ও উন্নয়ন করা যায় তা আমরা ভালো করেই জানি। সেটা জেনেই ক্লান্তিহীন পরিশ্রম করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি, মানুষের কল্যাণ করে যাচ্ছি।

তিনি বলেন, দেশের জনগণের প্রতি আমার আস্থা-বিশ্বাস আছে। কারণ তারা ভালো করেই জানে নৌকায় ভোট দিলে, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেই দেশের উন্নয়ন হয়, মানুষের কল্যাণ হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বিএনপি-জামায়াতের প্রতি ইঙ্গিত করে বলেন, যারা অগ্নিসন্ত্রাসের নামে শত শত মানুষকে পুড়িয়ে হত্যা করেছে, গ্রেনেড হামলা করেছে- তাদের মুখে আজ গণতন্ত্রের কথা শুনতে হয়। বারবার আমার ওপর আঘাত এসেছে, বোমা হামলা, গুলি ও গ্রেনেড হামলা চালানো হয়েছে। গ্রেনেড হামলায় ২২ নেতা-কর্মী নিহত এবং ওবায়দুল কাদেরসহ শত শত নেতা-কর্মী গ্রেনেডের স্পিøন্টারের অসহ্য যন্ত্রণা নিয়ে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, আমার বিরুদ্ধে ১২টাসহ আমাদের নেতা-কর্মীদের নামে এক থেকে দেড় শ মামলা পর্যন্ত দিয়েছে খালেদা জিয়া সরকার। কী ভয়াল নির্যাতন আমাদের ওপর করেছে এই খালেদা জিয়ার সরকার। এরপরও আওয়ামী লীগকে দমাতে পারেনি। ১৫ ফেব্রুয়ারি ভোট চুরি করে ক্ষমতায় এসে খালেদা জিয়া দেড় মাসও ক্ষমতায় থাকতে পারেনি। বিএনপি কোনো দিন অবাধ নির্বাচন করতে পারেনি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তারা আজীবন ভোট চুরিই করেছে। জনগণের সম্পদ লুণ্ঠন করে নিজেরা সম্পদশালী হয়েছে। জিয়া হত্যার পর একটানা ৪০ দিন রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হলো, ছেঁড়া গেঞ্জি আর ভাঙা স্যুটকেস ছাড়া নাকি কিছুই রেখে যাননি। কিন্তু খালেদা জিয়া ক্ষমতায় আসার পরই ভাঙা স্যুটকেস জাদুর বাক্স হয়ে গেল। কোটি কোটি টাকার সম্পদ।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট প্রণয়নের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ পরিকল্পিত পদক্ষেপ নেয় বলেই এটা সম্ভব হয়েছে। করোনা মহামারি পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, স্যাংশন-পাল্টা স্যাংশনের কারণে বিশ্বে প্রতিটি পণ্যের দাম ও পরিবহন ব্যয় বেড়ে গেছে। সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা। এ অবস্থাতেও আমরা আমাদের অর্থনীতির চাকা শক্তিশালী ও গতিশীল রাখতে সক্ষম হয়েছি। সুপরিকল্পিত পরিকল্পনা নিয়ে চলেছি বলেই এটা সম্ভব হয়েছে।

গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করেছি, দারিদ্র্যের হার ৪০ ভাগ থেকে ১৮ ভাগে নামিয়ে আনতে সক্ষম হয়েছি। অতি দারিদ্র্যের হার ৫ ভাগে নামিয়ে এনেছি, ইনশা আল্লাহ দেশে কোনো অতি দরিদ্র থাকবে না। ৭ লাখ পরিবারকে আমরা বিনামূল্যে ঘর নির্মাণ করে দিয়েছি। ২০০৮ সালের আগে বাংলাদেশের অবস্থা কী ছিল, আজ ২০২৩ সালে এসে বাংলাদেশ কোথায় এসে দাঁড়িয়েছে তার তুলনামূলক বিচারের জন্য দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, একদিনে ১০০ রাস্তা, ১০০ সেতু অতীতের কোনো সরকার কী দিতে পেরেছে? কোনো সরকার করতে পারেনি, পেরেছে একমাত্র আওয়ামী লীগ সরকার। দেশে এখন বেকার সংখ্যা মাত্র ৩ শতাংশ। সেটাও থাকবে না।

সর্বশেষ খবর