শুক্রবার, ৯ জুন, ২০২৩ ০০:০০ টা

বিদ্যুৎ অফিসমুখী বিক্ষোভে বাধা

ঢাকাসহ বিভিন্ন স্থানে বিএনপির কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ অফিসমুখী বিক্ষোভে বাধা

রাজধানীতে গতকাল বিএনপির কর্মসূচিতে পুলিশের বাধা -জয়ীতা রায়

লোডশেডিংয়ের প্রতিবাদে বিএনপি গতকাল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে বিদ্যুৎ অফিসের সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে। কিছু স্থানে এসব কর্মসূচির সময় পুলিশ বাধা দিয়েছে বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

ঢাকায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কার্যালয়ের সামনে অবস্থান ও স্মারকলিপি দেওয়ার কর্মসূচি পালন করতে যাওয়ার পথে দলটির মিছিলে পুলিশ বাধা দিয়েছে। দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর পল্টন চায়না টাওয়ারের সামনে থেকে মিছিলটি শুরু করে ঢাকা জেলা বিএনপি। ১২টা ৫৫ মিনিটে মিছিলটি আরামবাগ মোড়ে পৌঁছলে সেখানে পুলিশ বিএনপির মিছিলে বাধা দেয়। বাধার মুখে বিএনপির নেতা-কর্মীরা আরামবাগ মোড়ে অবস্থান নেন। সেখানে প্রধান অতিথি বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদসহ দলের নেতারা সংক্ষিপ্ত সমাবেশ করেন।  সমাবেশে ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীর পরিচালনায় বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুুস সালাম আজাদ, ঢাকা জেলা বিএনপির সাবেক সভাপতি ডা. দেওয়ান সালাহ উদ্দিন বাবু, মহিলা দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, বিএনপির কেন্দ্রীয় নেতা তমিজ উদ্দিন, যুবদলের রেজাউল কবির পল, ইয়াছিন ফেরদৌস মুরাদসহ সহস্রাধিক নেতা-কর্মী অংশ নেন। উল্লেখ্য, ‘সারা দেশে অসহনীয় লোডশেডিং, বারবার বিদ্যুতের মূল্যবৃদ্ধি এবং এই খাতে নজিরবিহীন দুর্নীতির প্রতিবাদে’ বিদ্যুৎ কার্যালয়ের সামনে অবস্থান ও স্মারকলিপি দেওয়ার এই কর্মসূচি গত ৬ জুন ঘোষণা করেছিল বিএনপি। ঢাকার সমাবেশে রিজভী আহমেদ বলেন, এ সরকারের পতন অনিবার্য। এই সরকার জনগণের অধিকারকে কারাবন্দি করেছে। গোটা দেশকে বন্দিশালা করেছে। এই পরিস্থিতির অবসানের জন্য সব গণতান্ত্রিক শক্তি আজ ঐক্যবদ্ধ। ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক বলেন, এই সরকার বিদ্যুৎ খাতকে ধ্বংস করে দিয়েছে। দেশের বিভিন্ন স্থানে বিএনপির অবস্থান ও স্মারকলিপি প্রদান কর্মসূচির আরও খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা-

পাবনা : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান ও বিক্ষোভ মিছিল শেষে ফেরার পথে বিএনপির নেতা-কর্মীরা হামলার শিকার হয়েছেন। অভিযোগ করা হয়েছে, যুবলীগ-ছাত্রলীগের নেতা-কর্মীরা এই হামলা চালায়। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে শহরের ঘোড়াস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে। এতে জেলা বিএনপির আহ্বায়ক ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবসহ অন্তত ২০ জন আহত হয়েছেন বলে বিএনপি দাবি করেছে। ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তাৎক্ষণিক পাবনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছে বিএনপি। বিএনপির নেতা-কর্মী ও প্রত্যক্ষদর্শীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গোপালপুরে জেলা বিএনপির কার্যালয় থেকে নেতা-কর্মীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহরের পাওয়ার হাউস পাড়ার বিদ্যুৎ অফিসের সামনে গিয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শেষে স্মারকলিপি দেন। কর্মসূচি শেষ হলে নেতা-কর্মীরা নিজ নিজ বাসায় ফেরার পথে ঘোড়াস্ট্যান্ডের সামনে এলে সেখানে পাবনা জেলা পরিষদের সদস্য নজরুল ইসলাম সোহেলের নেতৃত্বে যুবলীগ-ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীরা হামলা চালায়। এ সময় জেলা বিএনপির আহ্বায়ক ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, সিনিয়র যুগ্ম আহ্বায়ক আবদুস সামাদ খান মন্টুসহ ২০ নেতা-কর্মী আহত হয়েছেন।

ঝিনাইদহ : পুলিশি বাধায় ঝিনাইদহে অবস্থান কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। সকালে শহরের বিদ্যুৎ অফিসের পাশে তসলিমা ক্লিনিকের সামনে জড়ো হন বিএনপির নেতা-কর্মীরা। সেখান থেকে বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান নিতে গেলে পুলিশ বাধা দেয়। পুলিশ বাধায় সেখানে বিক্ষোভ সমাবেশ করেন তারা।

চট্টগ্রাম : নগরীর আগ্রাবাদ বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি। এক ঘণ্টার অবস্থান শেষে পিডিবির প্রধান প্রকৌশলী রেজাউল করিমের কাছে স্মারকলিপি দিয়েছেন দলটির নেতারা। গতকাল সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করে বিনএপি।

নাটোর : নাটোরে অবস্থান কর্মসূচি পালন ও স্মারকলিপি প্রদান করেছে বিএনপি। সকালে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে আলাইপুর বিদ্যুৎ অফিসের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে তারা অবস্থান কর্মসূচি পালন করে। অবস্থান কর্মসূচি শেষে দলীয় নেতা-কর্মীরা নির্বাহী প্রকৌশলীর কাছে স্মারকলিপি প্রদান করে।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি। দুপুরে জেলা বিএনপির আয়োজনে ঠাকুরগাঁও বিদ্যুৎ অফিসের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

ঝালকাঠি : ঝালকাঠি বিদ্যুৎ কার্যালয়ের সামনে (ওজোপাডিকো) ঝালকাঠি জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সৈয়দ হোসেন ও সদস্য সচিব অ্যাডভোকেট শাহাদাৎ হোসেনের নেতৃত্বে অবস্থান কর্মসূচি পালনের পর ও স্মারকলিপি দেওয়া হয়েছে। বিএনপির দাবি, পুলিশি বাধা ও বৃষ্টি উপেক্ষা করে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মসূচি পালন করা হয়। তবে পুলিশ কয়েক দফা বাধা প্রদান করে। পুলিশের বাধা পেরিয়ে পোস্ট অফিস থেকে পুলিশ ফাঁড়ি পর্যন্ত মিছিল নিয়ে অগ্রসর হলে পুলিশ বেরিকেড দিয়ে থামিয়ে দিলে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে জেলা বিএনপি। পরে ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী আবদুুর রহিমের হাতে স্মারকলিপি তুলে দেন বিএনপি নেতা-কর্মীরা।

সিলেট : সিলেট জেলা বিএনপি দুপুরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেটের প্রধান প্রকৌশলী বরাবরে এ স্মারকলিপি প্রদান করেছে। তার আগে বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন দলটির নেতা-কর্মীরা।

নোয়াখালী : দুপুরে কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে নোয়াখালী জেলা বিদ্যুৎ অফিসের সামনে ঘণ্টাব্যাপী অবস্থান র্কমসূচি পালন করেছে নোয়াখালী জেলা বিএনপি। পরে নেতা-কর্মীরা জেলা বিদ্যুৎ আফিসের নির্বাহী প্রকৌশলী নূরুল আমিন বরাবরে স্মারকলিপি প্রধান করেন।

ফরিদপুর : ফরিদপুরে পুলিশ এবং ক্ষমতাসীন দলের বাধার মধ্য দিয়ে জেলা বিএনপি তাদের কর্মসূচি পালন করেছে। সকাল ১১টায় শহরের থানা রোডের কাঠপট্টিতে অবস্থিত বিএনপির অফিস থেকে একটি মিছিল নিয়ে ঝিলটুলীর বিদ্যুৎ অফিসে যাওয়ার পথে চৌরাস্তায় বাধা প্রদান করে পুলিশ। পরে সেখানেই অবস্থান নেয় বিএনপির নেতা-কর্মীরা। পরে পুলিশি বাধা উপেক্ষা করে বিএনপির নেতা-কর্মীরা মিছিল নিয়ে বিদ্যুৎ অফিসের সামনে গেলে আগে থেকে সেখানে অবস্থান নেওয়া জাতীয় শ্রমিক লীগের নেতা-কর্মীরা বিএনপির মিছিলে বাধা দেওয়ার চেষ্টা করলে পুলিশ দুই পক্ষের মাঝে অবস্থান নেয়। এ সময় দুই পক্ষের নেতা-কর্মীরা পাল্টাপাল্টি স্লোগান দিলে কিছুটা উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। এ সময় পুলিশের অবস্থানের কারণে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি।

 পরে বিএনপি নেতারা বিদ্যুৎ অফিসের কর্মকর্তার কাছে স্মালকলিপি প্রদান করেন।

বগুড়া : বগুড়ায় বিএনপির অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদানে বাধা দিয়েছে পুলিশ। বেলা ১১টায় জেলা বিএনপির নেতা-কর্মীরা দলীয় কার্যালয় হতে টেম্পল রোডের বিদ্যুৎ (নেসকো) কার্যালয়ের দিকে মিছিল নিয়ে যাওয়ার পথে পুলিশ তাদের বাধা দেয়। এরপর পুলিশ এবং বিএনপি নেতা-কর্মীদের মাঝে বাগবিতন্ডার ঘটনা ঘটে। এ সময় বিএনপি নেতা-কর্মীরা সরকার বিরোধী স্লোগান দিতে থাকেন। পরে সেখানে বিএনপির নেতা-কর্মীরা সমাবেশ করেন।

রংপুর : রংপুরে অবস্থান কর্মসূচি পালন শেষে স্মারকলিপি প্রদান করেছে জেলা বিএনপি। দুপুরে রংপুর নগরীর শাপলা চত্বরের বটতলায় প্রায় দুই ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করেন নেতা-কর্মীরা।

মাগুরা : মাগুরায় স্মারকলিপি প্রদান ও অবস্থান কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি। দুপুরে শহরের ভায়না এলাকা থেকে জেলা বিএনপির আহ্বায়ক আলী আহাম্মদের নেতৃত্বে নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে মাগুরা-ঝিনাইদহ সড়কের ওজোপাডিকোর অফিসের সামনে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধায় তারা জেলা পরিষদ অফিস গেটের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় অবস্থান কর্মসূচি, স্মারকলিপি প্রদান ও বিক্ষোভ করেছে চুয়াডাঙ্গা জেলা বিএনপি। বেলা সাড়ে ১১টায় ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড কার্যালয়ের সামনে এসব কর্মসূচি পালন করা হয়।

যশোর : যশোর জেলা বিএনপি অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদান করেছে। বেলা ১২টা থেকে যশোরের চাঁচড়ায় বিদ্যুৎ ভবনের সামনে এই অবস্থান কর্মসূচি শুরু হয়।

খাগড়াছড়ি : দুপুরে মিছিল নিয়ে খাগড়াছড়ি বিদ্যুৎ বিভাগের কার্যালয়ের সামনে সমাবেশ করেছে বিএনপি। শেষে বিএনপি নেতারা খাগড়াছড়ি নির্বাহী প্রকৌশলী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেন।

জয়পুরহাট : জয়পুরহাটে অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদান করেছে বিএনপি। বেলা সাড়ে ১১টায় জয়পুরহাট জেলা বিএনপির আয়োজনে জয়পুরহাটে নেসকো বিদ্যুৎ অফিসের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়।

কুমিল্লা : কুমিল্লায় বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। নগরীর শাসনগাছা বিদ্যুৎ অফিসের সামনে এই অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

জামালপুর : বিদ্যুৎ অফিসের সামনে ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালন করেছে জামালপুর জেলা বিএনপি। বেলা ১১টা থেকে জামালপুর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কার্যালয়ের সামনের রাস্তায় অবস্থান নেয় জেলা বিএনপি।

দিনাজপুর : দিনাজপুরে বিএনপি অবস্থান কর্মসূচি পালন ও স্মারকলিপি প্রদান করেছে। দিনাজপুরে নর্দান বিদ্যুৎ ভবন সুইহারি দিনাজপুর বিক্রয় ও বিতরণ বিভাগ-১ নেস্কো লিমিটেডের সামনে জেলা বিএনপির উদ্যোগে এই অবস্থান কর্মসূচি ও মানববন্ধন পালন করা হয়। শেষে জেলা বিদ্যুৎ অফিসের নির্বাহী প্রকৌশলী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

নওগাঁ : নওগাঁয় বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে বিএনপি। বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শহরের কাঁঠালতলী এলাকায় বিদ্যুৎ উপকেন্দ্রের সামনে এ কর্মসূচি পালন করে নওগাঁ জেলা বিএনপি। পরে নর্দান ইলেকট্রিসিটি কোম্পানির (নেসকো) নির্বাহী প্রকৌশলীর কাছে স্মারকলিপি প্রদান করে বিএনপির প্রতিনিধি দল।

কুড়িগ্রাম : কুড়িগ্রাম জেলা বিএনপি বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি শেষে স্মারকলিপি প্রদান করেছে। দুপুরে কুড়িগ্রাম নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি নেসকোর সামনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানার নেতৃত্বে নেতা-কর্মীরা অবস্থান কর্মসূচি পালন করে। শেষে নেসকোর নির্বাহী প্রকৌশলী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। অপর দিকে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদের নেতৃত্বে নেতা-কর্মীরা নেসকোর সামনে আলাদা অবস্থান কর্মসূচি পালন করেন।

সর্বশেষ খবর