শনিবার, ১০ জুন, ২০২৩ ০০:০০ টা

সড়কে ৩০ দিনে নিহত ৪০৮

নিজস্ব প্রতিবেদক

সড়কে ৩০ দিনে নিহত ৪০৮

সদ্য গত হওয়া মে মাসে দেশে ৪৯১ সড়ক দুর্ঘটনায় ৪০৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৩১ জন। নিহতের মধ্যে ৬৭ নারী ও ৭৮ শিশু রয়েছে। গতকাল রোড সেফটি ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানায়, নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে মে মাসের সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তৈরি করা হয়েছে। রোড সেফটি ফাউন্ডেশন জানায়, মে মাসে ৪৯১ দুর্ঘটনায় ৬৭ নারী ও শিশু ৭৮ জন মারা যায়। এ ছাড়া মোটরসাইকেল দুর্ঘটনায় ১৪১ এবং পথচারী ১০৪ জন নিহত হয়েছেন। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭২ জন। সংস্থাটি জানায়, মে মাসে ছয়টি নৌদুর্ঘটনায় চারজন নিহত ও দুজন নিখোঁজ হয়েছেন। ২৫টি রেলপথ দুর্ঘটনায় ২৩ জন নিহত এবং ছয়জন আহত হয়েছেন।

রোড সেফটির তথ্যানুযায়ী, গত এপ্রিলে সড়ক দুর্ঘটনায় গড়ে প্রতিদিন ১৬ দশমিক ৫৬ জন নিহত হয়েছেন। অন্যদিকে মে মাসে এ সংখ্যা ১৩ দশমিক ৬। মে মাসে দুর্ঘটনাগুলোর মধ্যে ৪০ দশমিক ৯৩ শতাংশ আঞ্চলিক সড়কে, ৩৩ দশমিক ৬০ শতাংশ জাতীয় মহাসড়কে ঘটেছে। দুর্ঘটনায় সম্পৃক্ত যানের মধ্যে সবচেয়ে বেশি মোটরসাইকেল ১৬৭টি, থ্রি হুইলার ১১৭ ও ট্রাক ১১৪টি। মে মাসে রাজধানীতে ২৬ দুর্ঘটনায় ১৮ জন নিহত ও ৪৩ জন আহত হয়েছেন। সবচেয়ে বেশি দুর্ঘটনা ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগে ঘটেছে। সবচেয়ে কম  ঘটেছে শরীয়তপুর ও রংপুর জেলায়। এ দুই জেলায় মে মাসে সড়ক দুর্ঘটনায় কোনো প্রাণহানি ঘটেনি। রোড সেফটি ফাউন্ডেশন সড়ক দুর্ঘটনা রোধে দক্ষ চালক তৈরির উদ্যোগ, চালকদের বেতন-কর্মঘণ্টা নির্দিষ্ট করা, ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগসহ সড়ক পরিবহন আইন, ২০১৮ বাস্তবায়নের সুপারিশ করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর