মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
মনোনয়নপত্র বাছাই শেষ আজ আপিল শুরু

বৈধ প্রার্থী ১৯৮৫ বাতিল ৭৩১ জন

তিন কারণে বেশি মনোনয়ন বাতিল- স্বতন্ত্র প্রার্থীর ১ শতাংশ ভোটারের স্বাক্ষর জটিলতা, ঋণ-বিল খেলাপি, দ্বৈত নাগরিকত্ব

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯৮৫ জনে। বাতিল হয়েছে ৭৩১ জনের। গতকাল রাতে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান। সারা দেশে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ২ হাজার ৭১৬ জন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে গতকাল। ৫ ডিসেম্বর থেকে শুরু হবে আপিল গ্রহণ; চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে নির্বাচন ভবনে আপিল আবেদন করা যাবে।

ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, যাদের প্রার্থিতা বাতিল হয়েছে। তারা ৫ ডিসেম্বর (আজ) থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত আপিল করতে পারবেন। ১০ ডিসেম্বর থেকে আপিল শুনানি শুরু হবে। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। বাতিলের কারণ প্রসঙ্গে ইসির যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান বলেন, অনেক কারণ আছে। তবে স্বতন্ত্র প্রার্থীর ১ শতাংশ স্বাক্ষর সংক্রান্ত জটিলতা; ঋণ-বিল খেলাপি ও দ্বৈত নাগরিকত্বের কারণে অনেকের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

ইসির কর্মকর্তারা বলেন, মনোনয়নপত্র বাতিল ও গ্রহণাদেশের বিরুদ্ধে কোনো প্রার্থী বা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান রিটার্নিং অফিসারের আদেশে সংক্ষুব্ধ হয়ে মনোনয়নপত্র বাছাইয়ের পরবর্তী পাঁচ দিনের মধ্যে অর্থাৎ ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত (সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে) নির্বাচন কমিশন বরাবর স্মারকলিপি আকারে (আপিলের মূল কাগজপত্র এক সেট ও ছায়ালিপি ছয় সেটসহ) আপিল দায়ের করতে পারবেন। এ জন্য ১০টি অঞ্চলের জন্য ১০টি বুথ করা হয়েছে নির্বাচন ভবনে। ১০ কর্মকর্তার কাছে আপিল আবেদন জমা দিতে হবে। পরে ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন ১০০ করে আপিল শুনানি হবে ক্রমানুসারে। আপিল আবেদনগুলো শুনানি শেষে ফল মনিটরে প্রদর্শন, রায়ের পিডিএফ কপি ও আপিলের সিদ্ধান্ত রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্ট পক্ষের ই-মেইল অ্যাকাউন্টে পাঠানোর পাশাপাশি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এ ছাড়া আপিলের রায়ের অনুলিপি নিম্নোক্ত শিডিউল মোতাবেক নির্বাচন ভবনের অভ্যর্থনা ডেস্ক থেকে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে বিতরণ করা হবে। অন্যদিকে রায়ের অনুলিপি আবেদনের ভিত্তিতে বিতরণ করা হবে (নামঞ্জুর আপিলের রায় অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করা হবে)।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে ২ হাজার ৭১৬ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

২৭ শতাংশ মনোনয়নপত্র বাতিল : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭ শতাংশ মনোনয়নপত্র বাতিল হয়েছে। বৈধ হয়েছে ৭৩ শতাংশ। গতকাল মনোনয়নপত্র বাছাই শেষে মাঠের প্রতিবেদন একীভূত করে এমন তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল ২ হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। বৈধ হয়েছে ১ হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিল করা মনোনয়নপত্রের ৭৩ দশমিক ৮ শতাংশ বা ৭৩ শতাংশ।

গোপালগঞ্জে শেখ হাসিনাসহ ১৬ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ : গোপালগঞ্জ-০৩ আসনে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ পাঁচজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এ আসনে আটজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। আয়কর রিটার্ন জমা না দেওয়া, হলফনামায় তথ্য গোপন ও ১ শতাংশ ভোটের স্বাক্ষর না মেলার কারণে তিনজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানিয়েছেন। গতকাল সকালে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গোপালগঞ্জ-০৩ আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানান, গোপালগঞ্জ-০৩ আসনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ পাঁচজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। বাকি তিনজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এ আসনে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা ছাড়াও গণফ্রন্টের সৈয়দা লিমা হাসান, বাংলাদেশ সুপ্রিম পার্টির এম, নিজামউদ্দিন লস্কর, এনপিপির শেখ আবুল কালাম এবং জাকের পার্টির মাহাবুর মোল্লার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। বাতিল হওয়া প্রার্থীরা হলেন, বাংলাদেশ কংগ্রেসের মো. সাহিদুল ইসলাম (মিটু), জাতীয় পার্টির শিশির চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী মো. কামাল হোসেন।

রূপগঞ্জে স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়াসহ ১০ প্রার্থীর মধ্যে নয়জনের মনোনয়নপত্র বৈধ : নারায়ণগঞ্জ ১ (রূপগঞ্জ) আসনে স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভূঁইয়াসহ ১০ প্রার্থীর মধ্যে নয়জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। বৈধ প্রার্থীরা হলেন- গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)- (আওয়ামী লীগ), তৈমূর আলম খন্দকার- (তৃণমূল বিএনপি), শাহজাহান ভূঁইয়া-(স্বতন্ত্র), গাজী গোলাম মর্তুজা-(স্বতন্ত্র), মো. হাবিবুর রহমান-(স্বতন্ত্র), মো. জোবায়ের আলম-(স্বতন্ত্র), মো. সাইফুল ইসলাম-(স্বতন্ত্র), মো. জয়নাল আবেদীন চৌধুরী (স্বতন্ত্র), এ কে এম শহিদুল ইসলাম-(ইসলামী ফ্রন্ট বাংলাদেশ)। জামানতের টাকা জমা না দেওয়ায় আফাজউদ্দিন মোল্লার (বাংলাদেশ সুপ্রিম পার্টি) মনোনয়নটি বাতিল ঘোষণা করা হয়। তবে তিনি এ ব্যাপারে নির্ধারিত সময়ের মধ্যে আপিল করতে পারবেন। মনোনয়নপত্র বৈধ ঘোষণার পর সাংবাদিকদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভূঁইয়া বলেন, রূপগঞ্জবাসীর ভালোবাসার কারণে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছি। রূপগঞ্জ আওয়ামী লীগের ঘাঁটি। তাদের মূল্যায়ন করতেই আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছি। এদিকে নারায়ণগঞ্জের ৫টি নির্বাচনি আসনের ৪৫ জন প্রার্থীর মনোনয়নের মধ্যে সাতজনের মনোনয়ন বাতিল ও ৩৮ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

ফেনীর ৩টি আসনে ১৭ জনের মনোনয়নপত্র বাতিল : ফেনীর ৩টি আসনে ৩৮টি মনোনয়নপত্রের মধ্যে ১৭টি বাতিল ঘোষণা করেন। ২১ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। ফেনী-১ আসনে বৈধ প্রার্থীরা হলেন, বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, জাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য শিরীন আখতার, মো. শাহজাহান সাজু (তৃণমূল বিএনপি), মাহবুব মোর্শেদ মজুমদার (বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট), রহিম উল্যাহ ভূঁইয়া (জাকের পার্টি) ও কাজী মো. নুরুল আলম (বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট)। ফেনী-২ আসনে (সদর) আসনে ১০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে আটজনের মনোনয়ন বৈধ, দুজনের বাতিল করা হয়েছে। ফেনী-৩ (দাগনভূঞা ও সোনাগাজী) আসনে ১৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে সাতজনের মনোনয়ন বৈধ ও সাতজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

কুমিল্লার ১১ আসনে ৪৮ জন প্রার্থীর মনোনয়ন বাতিল, বৈধ ৭৩ : কুমিল্লার ১১ আসনে ৪৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বৈধ ঘোষণা করা হয়েছে ৭৩ প্রার্থীর। রবিবার ও সোমবার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে দুই দিনব্যাপী জেলার ১১টি আসনের ১২১ জন মনোনয়নপ্রত্যাশী প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। কুমিল্লা-১ আসনে বাতিল করা হয়েছে ছয় প্রার্থীর, বৈধ ঘোষণা করা হয়েছে ছয়জনের। কুমিল্লা-২ বাতিল হয়েছে ছয়জনের, বৈধ ছয়জন। কুমিল্লা-৩ বৈধ প্রার্থী ছয়জন, বাতিল আট। কুমিল্লা-৪ বৈধ প্রার্থী ১৩, বাতিল এক প্রার্থীর মনোনয়নপত্র। কুমিল্লা-৫ বৈধ ৬, বাতিল ৫। কুমিল্লা-৬ বৈধ ৫, বাতিল ১। কুমিল্লা-৭ বৈধ ৬, বাতিল ৪। কুমিল্লা-৮ বৈধ ১১, বাতিল ৪। কুমিল্লা-৯ বৈধ ৬, বাতিল ৩। কুমিল্লা-১০ বৈধ ৩, বাতিল ৪। কুমিল্লা- ১১ আসনে বৈধ ঘোষণা করা হয়েছে ৫ জনকে, বাতিল করা হয়েছে ৬ জনের মনোনয়নপত্র।

ঝিনাইদহে বৈধ ২৭, অবৈধ ৭ : ঝিনাইদহের ৪টি আসনে ৩৪ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছিলেন। মনোনয়ন বাছাইয়ে তাদের সাতজন বাদ পড়েছেন।

চট্টগ্রামের সাত আসনে ১৫ জনের মনোনয়নপত্র বাতিল : চট্টগ্রামের সাতটি আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে বিভিন্ন দল ও স্বতন্ত্র মিলিয়ে ১৫ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

রংপুরের ছয় আসনে ১০ জনের মনোনয়ন বাতিল : ৩৯ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। বাতিল হয়েছে ১০ জন প্রার্থীর।

মাগুরার দুটি আসনে সাকিবসহ ১২ জন প্রার্থীর মনোনয়ন বৈধ, বাতিল ৩ : মাগুরার দুটি আসনে ১৫ জন প্রার্থীর মনোনয়ন যাচাই-বাছাই শেষ হয়েছে। এ দুটি আসনে ১২ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ও তিনজনের প্রার্থিতা বাতিল হয়েছে। বৈধ প্রার্থীরা হলেন- মাগুরা-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসান, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন, জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ সিরাজুস সায়েফিন সাঈফ, জাকের পার্টির মোহাম্মদ মাসুদ পারভেজ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) কে এম মোতাসিম বিল্লাহ, তৃণমূল বিএনপির সঞ্জয় কুমার রায় রনি।

কক্সবাজার-৩ ও ৪ আসনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ, বাতিল ৪ ও স্থগিত ১ : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল মতে মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে কক্সবাজার-৩ (সদর, রামু ও ঈদগাও) এবং কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ) আসনের ১০ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে এবং দুটি আসনে আওয়ামী লীগের হয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়া দুজনসহ চারজনের মনোনয়নপত্র বাতিল এবং একজনের স্থগিত করা হয়েছে।

সাতক্ষীরার চারটি সংসদীয় আসনে ৩৭ মনোনয়নের মধ্যে ৩৬ জনের মনোনয়নপত্র বৈধ : সাতক্ষীরার চারটি সংসদীয় আসনে দাখিলকৃত ৩৭ জনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ৩৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে জেলা রিটার্নিং অফিসার। এর মধ্যে সাতক্ষীরা-২ সদর আসনের মুক্তিজোট প্রার্থী আবদুল আজিজ ঋণ খেলাপি হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

নরসিংদীর পাঁচটি আসনে বৈধ প্রার্থী ৩৯ : নরসিংদীতে চার প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। একই সঙ্গে জেলার পাঁচটি সংসদীয় আসন থেকে ৪৩ প্রার্থীর মধ্যে ৩৯ প্রার্থীর মনোনয়ন বৈধ বলে ঘোষণা দিয়েছে। কাগজপত্র সঠিক না থাকায় চারজনের প্রার্থিতা বাতিল করেন নরসিংদী জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা ড. বদিউল আলম। রবিবার ও সোমবার দিনভর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এই ঘোষণা দেন।

হবিগঞ্জে তিন আসনে চার প্রার্থীর মনোনয়নপত্র বাতিল : হবিগঞ্জের চারটি আসন থেকে ৪০ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এর মধ্যে চার প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

পাবনার পাঁচটি আসনে ৩৭টি মনোনয়নপত্রের মধ্যে ৩৪টি বৈধ : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাবনার পাঁচটি সংসদীয় আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ৩৭ জন। এগুলোর মধ্যে তিনটি বাতিল এবং ৩৪টি বৈধ ঘোষণা করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক।

চুয়াডাঙ্গার দুটি আসনে ১৩ প্রার্থীর মনোনয়ন বৈধ, অবৈধ ৭ : চুয়াডাঙ্গার দুটি আসনে নৌকার দুই প্রার্থীসহ ১৩ প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। এদের মধ্যে চুয়াডাঙ্গা-১ আসনে সাতজন এবং চুয়াডাঙ্গা-২ আসনে ছয়জনের মনোনয়ন বৈধ হয়েছে।

সিরাজগঞ্জে ছয়টি আসনের ৪৩ জন প্রার্থীর মধ্যে ১৩ জনের মনোনয়ন বাতিল : সিরাজগঞ্জের ছয়টি সংসদীয় আসনে ৪৩ জন প্রার্থীর মধ্যে ১৩ জনের মনোনয়ন যাচাই-বাছাই শেষে বাতিল হয়েছে।

বগুড়ার সাতটি আসনের ৮৯ জন প্রার্থীর মধ্যে বাতিল ২৮ : বৈধ ৬০ ও স্থগিত একজনের : বগুড়ার সাতটি সংসদীয় আসনে জমাকৃত ৮৯ জন প্রার্থীর মনোনয়নের মধ্যে যাচাই-বাছাইয়ে ২৮ জনের প্রার্থিতা বাতিল হয়ে গেছে। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী ২১ জন এবং অন্য সাতজন বিভিন্ন দলের। আর প্রার্থিতা বৈধ হয়েছে ৬০ জনের। বগুড়া-৬ আসনে একজনের প্রার্থিতা স্থগিত রাখা হয়েছে।

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী শাম্মী আহমেদসহ জেলায় ১০ জনের মনোনয়ন বাতিল : বরিশাল-৪ (হিজলা মেহেন্দিগঞ্জ) আসনে আওয়ামী লীগ প্রার্থী শাম্মী আহমেদের মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। তিনিসহ জেলার ৬টি আসনে মোট ১০ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হল। জেলায় এখন বৈধ প্রার্থীর সংখ্যা ৪৫ জন।

নাটোর-১ আসনে মনোনয়ন বাতিল হওয়ায় কান্নায় ভেঙে পড়েন গ্রাম পুলিশ এসকেন : সংসদ সদস্য হওয়ার স্বপ্নে বাড়ির এক কাঠা জমি বিক্রি করে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে গ্রামপুলিশ এসকেন আলীর কেনা মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। এ সময় তিনি কান্নায় ভেঙে পড়েন। এদিকে নাটোরের চারটি আসনের মনোনয়নপত্র বাছাই শেষে ৪৩ জনের মধ্যে ১২ জন প্রার্থীকে বাতিল ঘোষণা করেছে রিটার্নিং কর্মকর্তা। এতে বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়াল ৩১ জন।

বাগেরহাটে চারটি আসনে জাপা, বিদ্রোহীসহ ছয় প্রার্থীর মনোনয়নপত্র বাতিল : বাগেরহাটের চারটি সংসদীয় আসনে ছয় প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মাদারীপুরে তিনটি আসনে ১৭ জন প্রার্থীর মধ্যে ১৫ জনের মনোনয়ন বৈধ : মাদারীপুরের তিনটি আসনে ১৭ জন প্রার্থীর মধ্যে ১৫ জনের মনোনয়নপত্র বৈধ ও দুজনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে।

কুষ্টিয়ায় সাবেক এমপি রউফসহ ১৭ জনের মনোনয়ন বাতিল, ইনু-হানিফসহ বৈধ ২৯ জন : ঋণখেলাপি থাকায় কুষ্টিয়া-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী হিসেবে জমা দেওয়া সাবেক এমপি আবদুর রউফের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। যাচাই-বাছাই শেষে জেলার চারটি আসনে ১৭ জনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে। কুষ্টিয়ার দুই হেভিওয়েট প্রার্থী জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফসহ মোট ২৯ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

গাজীপুর : জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুরের পাঁচটি সংসদীয় আসনের মধ্যে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে। আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৪১ জন প্রার্থীর প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে।

রাজবাড়ীতে সাতজনের মনোনয়ন বাতিল : রাজবাড়ী সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাড. ইমদাদুল হক বিশ্বাস ও কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক নূরে আলম সিদ্দিকীসহ সাত প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

পটুয়াখালী : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-১ (সদর-দুমকী-মির্জাগঞ্জ) আসনে জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের সংসদ সদস্য পদপ্রার্থী জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদারের কাছে পাওনা কর পরিশোধ করায় মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

জামালপুরে ২৫ জনের মনোনয়ন বৈধ, ১৩ জনের বাতিল : জামালপুরের দুটি আসনে পাঁচজনের মনোনয়নপত্র বাতিল ও ১৫ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে জেলা রিটার্নিং কর্মকর্তা। সব মিলিয়ে জামালপুরের পাঁচটি আসনে ৩৮টি মনোনয়নপত্রের মধ্যে ২৫টি বৈধ এবং ১৩টি বাতিল করা হয়েছে।

সর্বশেষ খবর