শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা

কেকা ফেরদৌসীর রেসিপি

কেকা ফেরদৌসীর রেসিপি

শীত মৌসুম মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন কিছু খাবারের মজার স্বাদ। তবে সামান্য ভিন্নতা আনলে একেবারে মন্দ হয় না। রেসিপি প্রদান করেছেন রন্ধন তারকা কেকা ফেরদৌসী।

 

লইট্টা মাছের ভুনা

উপকরণ

লইট্টা মাছ সেদ্ধ বাটা ১ কেজি, সরিষার তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা আস্ত ৫ টুকরা, কাঁচামরিচ ৫টি, বেরেস্তা ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পিয়াজ কুচি হালকা করে ভেজে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, গরম মসলা গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে বাটা লইট্টা মাছ দিয়ে নাড়াচাড়া করে কাঁচামরিচ, বেরেস্তা, গরম মসলা গুঁড়া দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করুন। ৫ মিনিট পর ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল লইট্টা মাছের মগজ ভুনা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

চাকা ইচা (চিংড়ি) শুঁটকি ভুনা

উপকরণ

চাকা ইচা (চিংড়ি) শুঁটকি ৫০০ গ্রাম, সরিষার তেল ৩ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ কাপ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, পানি ১ কাপ, টমেটো কুচি ২টি, বাতাসা মরিচ ২টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পিয়াজ কুচি হালকা ভেজে শুকনা মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ, টমেটো, কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে টমেটো কুচি ও পানি দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে বাতাসা মুরচ দিয়ে নাড়াচাড়া করে ৩ মিনিট রান্না করুন। ৩ মিনিট পর নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল চাকা ইচা (চিংড়ি) শুঁটকি ভুনা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর