Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ এপ্রিল, ২০১৯ ২১:৪২

শবেবরাতের রেসিপি

রেজওয়ানা হক, রন্ধনশিল্পী

শবেবরাতের রেসিপি

শবেবরাত এলেই বাড়ি বাড়ি তৈরি হয় মুখরোচক সব খাবার। প্রচলিত রেসিপির বাইরেও নিত্যনতুন সব রেসিপি নিয়ে আজকের মিষ্টান্ন আয়োজন।

 

বাদাম আলুর হালুয়া

উপকরণ

সেদ্ধ আলু ম্যাশ করা ২ কাপ, বাদাম বাটা ১/২ কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি ১ কাপ, গুঁড়াদুধ ১/২ কাপ, এলাচ গুঁড়া ১/২ চামচ, কিশমিশ প্রয়োজন মতো।

প্রণালি

প্রথমে একটি ফ্রাইপ্যানে ঘি দিয়ে হালকা গরম হলে এতে আলুর ম্যাশ দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে বাদাম বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিন। হালকা আঁচে ৫-৭ মিনিট নেড়ে এতে গুঁড়াদুধ মিশিয়ে নাড়তে থাকুন। ঘি মাখামাখা হলে এতে এলাচ গুঁড়া ছিটিয়ে ভালোভাবে মিশিয়ে ২ মিনিট রাখুন। এবার কিশমিশ ও কাজুবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

ম্যাংগো বারফি

উপকরণ

কাজুবাদাম ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ১ কাপ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, পাকা আম কুচি ১ কাপ, কিশমিশ ৩ টেবিল চামচ এবং ময়দা আধা কাপ।

প্রণালি

একটি ফ্রাইপ্যানে কাজুবাদাম হালকা ভেজে নিন। এরপর ভাজা বাদাম ও দুধ ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে পেস্ট করে নিন। এরপর ফ্রাইপ্যানে কাজুবাদামের পেস্ট, চিনি, ময়দা, দারুচিনি গুঁড়া, এলাচ গুঁড়া এবং আম দিয়ে ১০ মিনিট হালকা আঁচে রান্না করুন। ঘন হয়ে এলে নামিয়ে প্লেটে ঢেলে ফ্রিজে রাখুন ৩০ মিনিট রেখে দিন। সব শেষে উপরে কিশমিশ, কাজুবাদাম কুচি এবং আম পিউরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

কাঁচা পেঁপের হালুয়া

উপকরণ

কাঁচা পেঁপে সেদ্ধ ২ কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি আধা কাপ (স্বাদমতো), গুঁড়া দুধ আধা কাপ, গ্রিন ফুড কালার ৩-৪ ফোঁটা, এলাচ দানা আধা চা চামচ, তেজপাতা ১টি।

প্রণালি

প্রথমে পেঁপের খোসা ছাড়িয়ে গ্রেড করে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার একটি প্যানে ঘি তেজপাতা ও এলাচ দানা দিয়ে নেড়ে পেঁপে দিয়ে নাড়ুন। এরপর এতে গুঁড়া দুধ দিয়ে নাড়ুন এবং চিনি দিন। হালকা আঁচে ১০ মিনিট নেড়ে মাখামাখা হলে ফুড কালার দিয়ে কিছুক্ষণ দমে রাখুন। সব শেষে কিশমিশ ও বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

গাজরের হালুয়া

উপকরণ

গাজর কুড়ানো ৫০০ গ্রাম, গুঁড়াদুধ ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ,  কিশমিশ ১ চা চামচ, ঘি আধা কাপ, তেজপাতা ২টা, কাজুবাদাম ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে গাজরের খোসা ফেলে ভালো করে ধুয়ে কুচি করে কেটে ভালোমতো পানি ঝরিয়ে নিন। এবার কড়াইয়ে ঘি দিয়ে তেজপাতা, কিশমিশ এবং কাজুবাদাম দিয়ে ভেজে এতে গাজর দিয়ে নাড়তে থাকুন। এবার চিনি ও গুঁড়াদুধ দিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন। গাজর সেদ্ধ হলে এলাচ গুঁড়া ছিটিয়ে মাখামাখা হলে নামিয়ে নিন। পরিবেশন করুন। সব শেষে কিশমিশ ও বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

 

এরাবিয়ান সুইটবল

উপকরণ

ময়দা ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিনি ২ কাপ (স্বাদমতো), ইস্ট ১ চা চামচ, লবণ ১/৪ চা চামচ, পানি পৌনে এক কাপ এবং তেল ২ কাপ।

সিরার জন্য

চিনি দেড় কাপ, পানি ১ কাপ, এলাচ ৩টি এবং লেবুর রস ১ টেবিল চামচ।

সিরা তৈরির প্রণালি

মৃদু আঁচে পানিতে চিনি, এলাচ ও লেবুর রস মিশিয়ে ১০ মিনিট জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিতে হবে।

বল তৈরির প্রণালি

প্রথমে চালনি দিয়ে ময়দা ভালো করে চেলে নিয়ে এতে কর্নফ্লাওয়ার, ১ চা চামচ চিনি ও ইস্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার এতে কুসুম গরম পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিয়ে ফয়েল পেপারে ঢেকে চুলার পাশে ১ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর ফ্রাইপ্যানে তেল গরম করে ডুবো তেলে বল বাদামি করে ভেজে নিয়ে সিরায় ডুবিয়ে ২ মিনিট রেখে তুলে নিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার এরাবিয়ান সুইটবল।


আপনার মন্তব্য