শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ ফেব্রুয়ারি, ২০২০ ২২:২১

রসনা

রসনা

ফাগুনের হাওয়ায় চারপাশের শীতল বাতাস; এমন বিকালের মুহূর্তগুলো খুব সহজেই চা খেতে খেতে পেরিয়ে যায়। এ সময় চায়ের সঙ্গে থাকুক দারুণ সব ভাজাপোড়া! রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফাহা হোসাইন।

 

এশিয়ান বিফ চাওমিন

উপকরণ

চাওমিন নুডলস ২ কাপ, বিফ কারি ১/২ কাপ, ব্রোকলি স্লাইস ১/২ কাপ, রেড ক্যাবেজ স্লাইস ১/২ কাপ, গাজর কুচি ১/২ কাপ, মটরশুঁটি ৪ টেবিল চামচ, টমেটো কুচি ৪ টেবিল চামচ, পিয়াজ কুচি ৪ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৭/৮ টা, চাওমিন স্পাইস ১ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, ডিম সেদ্ধ ৩টা, লবণ ১/২ চা চামচ।

প্রণালি

প্রথমে প্যানে লবণ পানি সেদ্ধ করে তাতে একে একে ব্রোকলি, রেড ক্যাবেজ, গাজর কুচি এবং মটরশুঁটি হালকা সেদ্ধ করে ছাঁকনি দিয়ে তুলে নিতে হবে, এরপর সেই পানিতে চাওমিনের নুডলসগুলো সেদ্ধ করে পানি ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। এবার বিফ কারির মাংসের টুকরোগুলো হালকা ছেঁচে নিতে হবে, এবার প্যানে তেল গরম করে পিয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে তাতে টমেটো কুচি দিয়ে সতে করে নিতে হবে, এবার এতে একে একে বিফ কারি, সেদ্ধ করা সবজিগুলো দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে তাতে সেদ্ধ নুডলস, সয়া সস, কাঁচামরিচ ফালি এবং কিছুটা লবণ দিয়ে খুব ভালো করে উল্টে-পাল্টে সতে করে গরম গরম পরিবেশন করুন।

 

ফ্রাইড চিকেন মোমো

উপকরণ

মুরগির বুকের মাংস ১/২ কাপ, রসুন বাটা ১/৩ চা চামচ, গোলমরিচের গুড়া ১/৪ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ চা চামচ, ফিস সস ১/২ চা চামচ, ময়দা ১/২ কাপ, লবণ (খামিরের জন্য) ১/৪ চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে মুরগির বুকের মাংস কেটে ছোট ছোট টুকরো করে নিন, এবার রসুন বাটা, গোলমরিচের গুঁড়া, সয়া সস, ওয়েস্টার সস, ফিস সস দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ময়দার সঙ্গে সামান্য লবণ মিশিয়ে যতটুকু পানি লাগে তা যোগ করে রুটির খামিরের মতো খামির করে নিন, ছোট ছোট রুটি বেলে নিন এবার এতে ব্লেন্ড করে রাখা মাংসের পেস্ট থেকে অল্প অল্প দিয়ে পছন্দের আকারে মুড়িয়ে নিন। এবার প্যান গরম করে তাতে তেল দিয়ে মাঝারি আচে মোমোগুলোকে ভেজে নিন, ভাজা হয়ে গেলে সসের সঙ্গে পরিবেশন করুন।

 

ফ্রাইড কলিফ্লাওয়ার

উপকরণ

ফুলকপি ২ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডিম ২টা, ধনে পাতা কুচি ১ চা চামচ, চিলি ফ্ল্যাক্স ১/২ চা চামচ, ব্রেড ক্রাম ১ কাপ, লবণ ১+১/২ চা চামচ, তেল ২ কাপ।

প্রণালি

প্রথমে ফুলকপির ফুলগুলো আলাদা আলাদা করে ছাড়িয়ে নিন, এবার প্যানে পানি জ্বাল দিয়ে বলগ এলে তাতে ১ চা চামচ লবণ দিয়ে ফুলকপির টুকরোগুলো দিয়ে ৩-৪ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার একটা বেটার করে নিন ডিম, কর্নফ্লাওয়ার, ধনেপাতা কুচি, চিলি ফ্ল্যাক্স এবং লবণ দিয়ে খুব ভালোমতো ফেটিয়ে নিতে হবে। এবার সেদ্ধ ফুলকপির টুকরোগুলো একে একে বেটারে চুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে গরম তেলে মৃদু আচে একটু সময় নিয়ে লালচে করে ভেজে নিন এবং গরম গরম পরিবেশন করুন মজার স্বাদের ফ্রাইড কলিফ্লাওয়ার।


আপনার মন্তব্য