শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ২১:১৫

রূপচর্চা

চিকেন পক্সের দাগ সারাতে

শোভন সাহা

চিকেন পক্সের দাগ সারাতে
ছবি : শোভন মেকওভার

শীতের বিদায় বসন্তের আগমন। সময়ের বিড়ম্বনায় হলো চিকেন পক্সের মতো অসুখ। বায়ুবাহিত এই রোগ শুধু প্রতিরোধে লুকিয়ে নেই, এর দাগ মেটানোর রইল ঘরোয়া টিপস।

 

শীতের পর বসন্তের হাওয়া বেশ উপভোগ্য। কিন্তু সময়ের বিড়ম্বনায় এমন আবহাওয়া ত্বকের পক্ষে সুবিধার নয়। সর্দি-কাশি জ্বরের পাশাপাশি চিকেন পক্সের আশঙ্কা বেড়ে যায়। তবে চিন্তিত হওয়ার কিছু নেই, সপ্তাহখানেকের মধ্যে সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। চিকেন পক্সের দাগ নিয়ে চিন্তা কমানোর প্রথম এবং সেরা উপায় দাগ বেশি হতেই না দেওয়া। তাতে দাগ কমানোর চিন্তাও কমবে।

 

চিকেন পক্সের দাগ সহজে ওঠে না। কিছু দাগ থেকে যায়, তাই এই দাগগুলোকে সরাতে নিজে নিজে কোনো ওষুধ খাওয়া উচিত নয়। অসুখ ধরা পড়ার তিন দিন পর থেকে ওষুধ খাওয়া উচিত। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খান ও প্রয়োজনীয় মলম ব্যবহার করুন। এতে দাগ তাড়ানোর চিন্তাও কমে। আর দাগ যতটুকুই হোক, তা সারাতে প্রয়োজন সঠিক তদারকি। সেক্ষেত্রে ঘরের কয়েকটি উপকরণ যা দিয়ে তৈরি করে নেওয়া সম্ভব ঘরোয়া সব পদ্ধতি।

 

নারিকেল তেল

প্রাকৃতিক মহৌষধ নারিকেল তেল। একদিকে যেমন ত্বক রাখে কোমল এবং সজিব, তেমনই পক্সের দাগ মেলাতেও সাহায্য করে। কাজেই প্রতিদিন সকালে দাগের ওপর এই তেল ব্যবহার করতে পারেন।

 

চন্দন তেল

ত্বক পরিচর্যায় চন্দন তেলের বিকল্প নেই। চিকেন পক্সের দাগ দূর করতে চন্দন তেল ব্যবহার করা যেতে পারে। প্রয়োজনে তেলের সঙ্গে ভিটামিন কে অয়েলও মেশাতে পারেন।

 

ডাবের পানি

শুধু চিকেন পক্সের দাগ নয়, ব্রণের দাগের ক্ষেত্রেও ডাবের পানি সমানভাবে উপকারী। তুলোয় ডাবের পানি নিয়ে দাগের ওপর আলতোভাবে লাগান, যতদিন না পুরোপুরি দাগ মিলিয়ে যাচ্ছে। 

 

হলুদ-বেসন মিশ্রণ

চিকেন পক্সের দাগ সারাতে আরেকটি ঘরোয়া দাওয়া হলো হলুদ ও বেসনের মিশ্রণ। এটি ব্যবহারে দাগ অনেকটা মেটানো সম্ভব।

 

মধু

মধু ত্বকের প্রাকৃতিক দাওয়াই। যতদিন না দাগগুলো মিলিয়ে যাচ্ছে, ততদিন দাগের ওপর দিনে দুই-তিনবার মধু ব্যবহার করতে পারেন।

 

পেঁপে-মধুর মিশ্রণ

পাকা পেঁপে এবং মধুর মিশ্রণ চিকেন পক্সের দাগ সারাতে বেশ কার্যকরী। অ্যামাইনো অ্যাসিড এবং এনজাইম পক্সের দাগ মেটাতে সাহায্য করে। কাজেই মিশ্রণটি ব্যবহার করা যেতে পারে।

 

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল এখন বেশ সহজলভ্য। দিনে দুবার করে এই জেল ব্যবহার করলে খুব সহজেই দাগ মেটানো সম্ভব।

 

ল্যাভেন্ডার অয়েল

ত্বক থেকে পক্সের দাগ মেটাতে ব্যবহার করতে পারেন ল্যাভেন্ডার অয়েল। চাইলে এর সঙ্গে মেশাতে পারেন অন্যান্য ভেষজ তেল।

 

গাঁদা ফুল

চিকেন পক্সের দাগ দূর করতে গাঁদা ফুলের পেস্ট ব্যবহার করা যেতে পারে। গাঁদা ফুল রাতে ভিজিয়ে রেখে সকালে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করতে পারেন।

 

শুধু ঘরোয়া পরিচর্যা নয়, পাশাপাশি জীবনযাত্রার মানেও পরিবর্তন নিয়ে আসা উচিত। এ ক্ষেত্রে খাবারের তালিকায় রাখতে পারেন শাক-সবজি যেমনÑ বাঁধাকপি, টমেটো, মটরশুটি, শালগম এবং মৌসুমি ফল। দিনে কমপক্ষে দুই থেকে তিন লিটার পানি পান করা প্রয়োজন। এতে শরীরের টক্সিক পদার্থ (ক্ষতিকারক পদার্থ) বেরিয়ে যায়, শরীর ভিতর থেকে অনেক বেশি সতেজ থাকে।

 


আপনার মন্তব্য