১৬ অক্টোবর, ২০২১ ০৫:২২

ওজন কমাতে গ্রিন টি কখন ও কীভাবে খাবেন?

অনলাইন ডেস্ক

ওজন কমাতে গ্রিন টি কখন ও কীভাবে খাবেন?

অনেকেই ভাবেন, গ্রিন টি খেলেই নাকি রোগা হওয়া যায়। কিন্তু গ্রিন টি কীভাবে, কতটা এবং ঠিক কোন সময় খাওয়া উচিত, সে ব্যাপারে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। অনেকেই সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গ্রিন টি পান করেন। আবার অনেকে ভাবেন যে বেশি করে গ্রিন টি খেলেই দ্রুত শরীরের ওজন কমানো সম্ভব। কিন্তু এই সব ধারণা সম্পূর্ণ ভুল এবং শরীরের পক্ষেও ভাল নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সকালে ঘুম থেকে ওঠার পরই চা খেলে শরীরে ডিহাইড্রেশন, গ্যাস্ট্রিক আলসারের সমস্যা তৈরি হতে পারে। তাই বিশেষজ্ঞরা বলেন, সকালে কিছু স্বাস্থ্যকর খাবার খাওয়ার পর গ্রিন টি খাওয়া যেতে পারে।

অনেকে আবার দুপুরে খাওয়ার পরই কিংবা তার আগে গ্রিন টি খান। তাতে বিশেষ উপকার হয় না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গ্রিন টিয়ের উপকারিতা ভালভাবে পেতে হলে, খাওয়ার অন্তত ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর বা আগে তা খাওয়া উচিত।

শরীরে ওজন কমানোর জন্য রাতে ঘুমোনোর ঘণ্টা দু’য়েক আগেও খাওয়া যেতে পারে। আবার ব্যায়াম করার আধাঘণ্টা আগে গ্রিন টি খেয়ে নিতে পারলেও অনেক উপকার হয়।

কিন্তু শুধু কখন খেতে হবে, তা জানলেই হবে না। ঠিক কতটা পরিমাণ খেতে হবে, তাও জানা জরুরি। ওহায়ো বিশ্ববিদ্যালয়ের একটি সাম্প্রতিক গবেষণা বলছে, পানির মতো করে কখনোই গ্রিন টি পান করা উচিত নয়।

গ্রিন টি বানানোর সঠিক পদ্ধতি

৫ গ্রাম বা এক চা চামচ গ্রিন টি নিতে হবে। তার পর পানি গরম করে স্টিল বা কাচের পাত্রে রেখে কিছুক্ষণ রেখে সামান্য ঠান্ডা করে নেওয়া জরুরি। এরপর তাতে চা পাতা যোগ করে ৩ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। চা পাতা পুরোপুরি ভিজে গেলে তার পর তা পান করা যাবে। কেউ চাইলে দারচিনি গুঁড়া, এলাচ গুঁড়া, আমলা গুঁড়া দিতে পারেন। আমলার রস কিংবা আদার রসও দেওয়া যেতে পারে তাতে।

সূত্র : আনন্দবাজার

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর