৮ জানুয়ারি, ২০২২ ০৭:২৭

করোনাকালে ওজন নিয়ন্ত্রণে রাখবে যে পাঁচ খাবার

অনলাইন ডেস্ক

করোনাকালে ওজন নিয়ন্ত্রণে রাখবে যে পাঁচ খাবার

করোনাকালে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে খাওয়ার উপর বিধিনিষেধ এনেছেন অনেকেই। আবার এমন কিছু মানুষও আছেন যারা খাওয়ার পাট চুকিয়ে শুধুমাত্র শরীর চর্চাতেই মনোযোগ দেন। পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়।

বিশেষ করে করোনা-স্ফীতির মধ্যে শরীরে পর্যাপ্ত পুষ্টি যাওয়া অত্যন্ত জরুরি। না হলে হিতে বিপরীত হতে পারে। তবে শরীর চর্চার পরে এমন কিছু খাবার খান যাতে ওজনও নিয়ন্ত্রণে থাকবে এবং শরীরও থাকবে চনমনে। রইল এমন কিছু পুষ্টিকর খাবারের তালিকা।

কলা
কার্বোহাইড্রেট ও পটাশিয়াম সমৃদ্ধ কলা পেশি এবং স্নায়ু সচল রেখে কার্যকারিতা বৃদ্ধি করে। ব্যায়াম করার ৩০ মিনিট আগে খেতে পারেন একটি কলা।

ফলের স্মুদি
সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর ফলের স্মুদি। এতে দিতে পারেন অল্প পরিমাণে গ্রিক দই। এই দইয়ে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট ও প্রোটিন। ফল ও দইয়ের যৌথ সংমিশ্রণে শরীর থাকবে সুস্থ।

মিষ্টি আলু
কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ মিষ্টি আলু শরীরের কোশে পুষ্টি ও শক্তি যোগায়। শরীরচর্চার শেষে সেদ্ধ মিষ্টি আলু উপকারী জলখাবার হতে পারে।

পিনাট বাটার
ভরপুর প্রোটিন ও ফ্যাট সমৃদ্ধ পিনাট বাটার শরীরের কার্যক্ষমতা বৃদ্ধি করে। পাউরুটি অথবা বিভিন্ন শস্য দিয়ে তৈরি আটার রুটি দিয়ে অনায়াসে খেতে পারেন পিনাট বাটার।

বিটের রস
শরীরচর্চার আগে আপনাকে ভিতর থেকে শক্তি জোগাবে এক গ্লাস বিটের রস। এছাড়াও পেশিগুলিতে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছে দিয়ে পুষ্টি যোগায়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর