শিরোনাম
প্রকাশ : সোমবার, ৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ৬ জুলাই, ২০১৫ ০০:০০

জেনে রাখা ভালো

জেনে রাখা ভালো

সোরাইসিস চর্মের একটি কঠিন সমস্যা। এটি অনেকটা একজিমাসদৃশ হয়। চর্মের ওপর শুষ্ক ক্ষত হয়। এর ওপর অাঁশের মতো হয়, শুকিয়ে ভুসির মতো খসে পড়ে। কোনো কোনো সোরাইসিসে চুলকানি থাকে। লাল বর্ণের চ্যাপ্টা উদ্ভেদ বের হয়ে তা থেকে খোলস উঠতে থাকে, যা খুব পাতলা অাঁশের মতো বা খুশকির মতো- একে সোরাইসিস বলে।

লক্ষণ : ছোট-বড় লাল বর্ণের একটি বা অনেক, ম্যাকুল/প্যাঁচ দেহের নানা স্থানে প্রকাশ পায়। ঈষৎ ধূসর বর্ণের চকচকে প্রচুর অাঁশ ওঠে। কোনো প্রকার ফুসকুড়ি হয় না, রস পড়ে না, প্যাঁচ মিলিয়ে গিয়ে আবারও আসে, কোনো কোনো প্যাঁচ দীর্ঘদিন স্থায়ী হয়। ক্ষত মিলিয়ে যাওয়ার পর কোনো দাগ থাকে না, অাঁশ উঠিয়ে দিলে তার নিচটা মসৃণ ও শুষ্ক দেখায়। শরীরের প্রায় সবখানেই হয়ে থাকে, অত্যধিক বেশি হলে পুরো শরীরে হয়ে থাকে, নখ আক্রান্ত হলে নখের চার পাশে ও নখের নিচে ঘন অাঁশ জমে নখ মোটা ও বিকৃত হয়ে যায় নখ ফাঙ্গাস ইনফেকশনের মতো দেখায়।

ডা. এম এ রাজ্জাক, প্রভাষক তানজিম হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতাল

ফোন : ০১৯১২৮৪২৫৮৮

 


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com