Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৩ নভেম্বর, ২০১৮ ১৪:০৩

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৪২

অনলাইন ডেস্ক

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৪২

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইতিহাসে অন্যতম প্রাণঘাতী দাবানলে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এ পর্যন্ত ৪২ জনের নিশ্চিত মৃত্যুর খবর পাওয়া গেছে। ক্যালিফোর্নিয়ার সরকারি কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন। গতকাল সোমবার (১২ নভেম্বর) ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের থাউস্যান্ড ওয়াকস শহর এলাকা থেকে ১৩টি মরদেহ উদ্ধার করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, অঙ্গরাজ্যটির দক্ষিণাঞ্চলের চারপাশে কয়েকটি দাবানল ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। যা ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে প্রাণনাশক দাবানল। এ দাবানল ৪২ জনের প্রাণ কেড়ে নেওয়া ছাড়াও অন্তত দেড় লাখ মানুষকে আবাসস্থল ছাড়তে বাধ্য করেছে। যদিও তাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয় আরও দুইদিন আগেই।  ভয়াবহ রকমের ক্রমাগত এ দাবানল দক্ষিণাঞ্চলের বাড়ি-ঘরগুলোকে বড় হুমকির মুখে ফেলে দিয়েছে।

উত্তর ক্যালিফোর্নিয়ায় এ পর্যন্ত ছয় হাজার ৭০০ ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে। এর আগে দাবানলে ক্যালিফোর্নিয়ায় এত বেশি ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়নি।  চলতি সপ্তাহের প্রথম দিকে কয়েকটি গাড়ির ভেতরে পুড়ে যাওয়া মৃতদেহ উদ্ধার করা হয়। দাবানলের লেলিহান শিখা এতটাই তীব্র গতিতে এগিয়ে এসেছে যে, কোনো কোনো চালক গাড়ি ছেড়ে পালিয়েছে। এ পর্যন্ত দাবানলে প্লামাস ন্য্যাশনাল ফরেস্টের এক লাখ একরের বেশি জায়গা পুড়ে গেছে। 

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবানলে এত বেশি ক্ষয়-ক্ষতির জন্য রাজ্য কর্তৃপক্ষের অব্যবস্থাপনাকে দায়ী করছেন। এদিকে, অগ্নিনির্বাপক কর্মীরা দাবানল নিয়ন্ত্রণে আনতে তৎপরতা চালিয়ে যাচ্ছেন। সোমবার তারা ফায়ার ক্যাম্প থেকে অগ্রগতি পেয়ে এর তৎপরতা চালান। সেসময় তারা অনেক মরদেহও উদ্ধার করেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য