Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ এপ্রিল, ২০১৯ ১৬:৫৮

তেল রপ্তানি চলবে, কিছুই করতে পারবে না যুক্তরাষ্ট্র : খোমেনি

অনলাইন ডেস্ক

তেল রপ্তানি চলবে, কিছুই করতে পারবে না যুক্তরাষ্ট্র : খোমেনি

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান তার ইচ্ছা অনুযায়ী যতটুকু প্রয়োজন ততটুকু জ্বালানি তেল রপ্তানি করবে বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি। 

বুধবার রাজধানী তেহরানে শ্রমিকদের এক সমাবেশে এসব কথা বলেন তিনি।

আমেরিকা ইরানের কিছুই করতে পারবে না উল্লেখ করে তিনি জ্বালানি তেল খাতের ওপর নির্ভরতা কমাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

খোমেনি বলেন, শত্রুদের বিদ্বেষী আচরণের বিষয়ে ইরানি জাতি নীরব থাকবে না এবং শত্রুরা এর জবাব পাবে। মার্কিন সরকার চায় ইরানিরা তাদের অন্যায়ের কাছে মাথানত করুক। কিন্তু তাদের এ ইচ্ছা কখনোই পূরণ হবে না।

তিনি বলেন, অর্থনৈতিক চাপ সৃষ্টির মাধ্যমে তারা অশুভ লক্ষ্য হাসিল করতে চায়। শত্রুরা ভাবছে তারা আমাদের পথ বন্ধ করে দিতে পেরেছে। কিন্তু আমাদের ইরানি জাতি এবং বিচক্ষণ সরকার এই পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম।

গত বছরের নভেম্বরে মার্কিন সরকার ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলেও আটটি দেশকে ইরান থেকে তেল কেনার ক্ষেত্রে ছয় মাসের জন্য ছাড় দেয়।

সম্প্রতি হোয়াইট হাউজ ঘোষণা করেছে, আগামী ২ মে ছয় মাসের সে মেয়াদ শেষ হয়ে যাওয়ার আটটি দেশকে দেওয়া মার্কিন ছাড়ের মেয়াদ আর নবায়ন করা হবে না। অর্থাৎ এখন থেকে বিশ্বের কোনো দেশ আর ইরানের কাছ থেকে তেল আমদানি করতে পারবে না।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য