Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ মে, ২০১৯ ১৬:৫৫

আফ্রিকার কোটি কোটি টাকার স্বর্ণ পাচার হচ্ছে মধ্যপ্রাচ্যে

অনলাইন ডেস্ক

আফ্রিকার কোটি কোটি টাকার স্বর্ণ পাচার হচ্ছে মধ্যপ্রাচ্যে

বিশ্বে স্বর্ণ উৎপাদনে অন্যতম আফ্রিকা। প্রতি বছর এখানে উত্তোলন করা হয় হাজার হাজার টন স্বর্ণ। তবে এসব স্বর্ণের অনেক অংশই পাচার হয়ে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত হয়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন সব দেশে। 

ইউরোপ, আমেরিকাসহ তা চলে যাচ্ছে অন্যান্য দেশেও। তবে আফ্রিকার স্বর্ণ খনি শিল্পের সঙ্গে যারা জড়িত তাদের দাবি তারা সংযুক্ত আরব আমিরাতে স্বর্ণ রফতানি করে না। তার মানে পাচার হয়ে মধ্যপ্রাচ্যে যাচ্ছে স্বর্ণগুলো।

আফ্রিকায় স্বর্ণ পাচারের সঙ্গে জড়িতরা নির্দিষ্ট কোন স্বর্ণ খণিতে কাজ করে না। দেশটিতে বাড়ছে ছোট পরিসরে স্বর্ণ খনি থেকে স্বর্ণ উৎপাদনের কাজ। যারা নিজেদের প্রয়োজন মেটানোর খরচ যোগাতে পারতো না, তাদের অনেকেই এ কাজ করে ভালো অর্থ উপার্জন করছে।

তবে এই ব্যবসায়ীরা স্বর্ণ পরিশোধনে কোন উচ্চ প্রযুক্তির ব্যবহার করে না। যে রাসায়নিক দিয়ে তারা স্বর্ণ পরিশোধন করে তা মাটি, পাথর এবং নদীর পানিতে মিশে পরিবেশের ক্ষতি করছে। আফ্রিকার বিভিন্ন দেশ যেমন, ঘানা, তানজানিয়া এবং জাম্বিয়ার সরকার প্রধানরা অভিযোগ করেছেন- তাদের দেশে ব্যাপক পরিসরে অবৈধভাবে স্বর্ণ উৎপাদন এবং পাচার হচ্ছে। এ কারণে অপরাধমূলক কর্মকাণ্ড বেড়ে যাচ্ছে এবং মানুষ ও পরিবেশেরও মারাত্মক ক্ষতি হচ্ছে বলে অভিযোগ তাদের।

বিডি প্রতিদিন/১৫ মে ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য