Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ১৫ মে, ২০১৯ ২২:৪৮

আলিবাবার কর্ণধার জ্যাক মা দিলেন তত্ত্ব ‌'৬৬৯'!

অনলাইন ডেস্ক

আলিবাবার কর্ণধার জ্যাক মা দিলেন তত্ত্ব ‌'৬৬৯'!
সংগৃহীত ছবি

ব্যবসায়িক সফলতার তত্ত্ব যদি দিতেন তা স্বাভাবিক ঘটনাই হতো। কিন্তু ব্যবসার বাইরে পরিবার জীবন কেন্দ্রীক তত্ত্ব দিয়ে আলোচনায় আসলেন অনলাইনে কেনাবেচার চীনা ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্যা। তার সপ্তাহে ছয়দিন কর্মক্ষেত্রে ‘৯৯৬’ তত্ত্বের পর এবার উন্নত জীবনের লক্ষ্যে ‘৬৬৯’ তত্ত্বও সামনে এলো। 

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল এক প্রতিবেদনে উল্লেখ করেছে জ্যাক ম্যা বলেছেন, ‘৬৬৯’ সপ্তাহের ছয়দিন ছয়বার শারীরিক সম্পর্ক করতে হবে। তবে কতক্ষণ ধরে করছেন, সেটাই প্রধান বিষয়।

সম্প্রতি আলিবাবার কর্মীদের বিয়ের অনুষ্ঠানে গিয়ে কর্মচারীদের উদ্দেশে এ পরামর্শ দিয়েছেন চীনের শীর্ষ এই ধনকুবের। ‘‘কর্মক্ষেত্রে আমরা ‘৯৯৬’ তত্ত্বের ওপর গুরুত্বারোপ করি। বাস্তব জীবনে আমাদের ‘৬৬৯’ অনুস্মরণ করা উচিত।’’

৫৪ বছর বয়সী জ্যাক ম্যা তার কোম্পানির প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে কর্মীদের গণবিয়ের আয়োজন করেন। হ্যাঙ্গঝুতে অবস্থিত কোম্পানির প্রধান কার্যালয়ে প্রত্যেক বছরের ১০ মে ‘আলী দিবস’ নামে এই প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন করা হয়। সেখানেই তিনি কর্মীদের উদ্দেশে নতুন এই তত্ত্ব বাতলে দেন।

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্যার ‘৯৯৬’ তত্ত্ব নিয়ে টেক কোম্পানিগুলো অনেক সমালোচনা করেছে। তার নতুন তত্ত্ব ‘৬৬৯’ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ঝড় শুরু হয়েছে। অনেকেই তার এই দর্শনকে অশালীন বলে মন্তব্য করেছেন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য