২২ মে, ২০১৯ ১৯:৪১

ইরানি বিজ্ঞানীদের ফাঁদে ফেলে গ্রেফতার করছে যুক্তরাষ্ট্র!

অনলাইন ডেস্ক

ইরানি বিজ্ঞানীদের ফাঁদে ফেলে গ্রেফতার করছে যুক্তরাষ্ট্র!

মানসুর গোলামি

ইরানের বিজ্ঞান, গবেষণা এবং প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মানসুর গোলামি বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানি বিজ্ঞানীদের জন্য ফাঁদ তৈরি করেছে। গ্রেফতারের আগে তাদের যুক্তরাষ্ট্রের যাওয়ার সুযোগ তৈরি করে দেয়া হয়।

মন্ত্রী মানসুর গোলামি সংবাদ মাধ্যম ইসনাকে বুধবার বলেন, যুক্তরাষ্ট্র একদল বিজ্ঞানী চিহ্নিত করেছে যারা বিভিন্ন ক্ষেত্রে গবেষণা করেছেন, গবেষণা কর্ম প্রবন্ধ আকারে প্রকাশ করছেন, গবেষণা সরঞ্জাম কেনার জন্য অর্ডার দেন এবং নিয়ে আসেন। খবর পার্সটুডের        

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইরানি অধ্যাপকদের জন্য ভিসা ইস্যু করে এবং তারা সেখানে পৌঁছামাত্র তাদের গ্রেফতার করা হয়। এসব অধ্যাপকদের সেখানে নিয়ে যাওয়ার জন্য তাদের নানাভাবে প্রলুব্ধ করার নাটক সাজানো হয়।যাদের টার্গেট করা হচ্ছে তারা ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ রয়েছে কিনা-এমন সম্ভাবনাকে নাকচ করে দিয়েছেন তিনি। 

মানসুর গোলামি বলেন, যদি তাদের নিষেধাজ্ঞ লঙ্ঘনের জন্য গ্রেফতার করা হতো তাহলে তাদের মার্কিনীরা আগেবাগেই জানিয়ে দিত।

মন্ত্রী মানসুর গোলামী বলেন, অধ্যাপকদের যুক্তরাষ্ট্রকে নিয়ে গিয়ে তাদের গ্রেফতারের প্রক্রিয়া দেখে মনে হচ্ছে যে তারা ইরানিদের জন্য ফাঁদ তৈরি করেছে। ইরানের তারবিয়াত মোদারেস বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল গবেষক অধ্যাপক সোলায়মানি গত অক্টেবার মাসে আমেরিকা পৌঁছানোর পর মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা বা এফবিআই তাকে আটক করে।

বিডি প্রতিদিন/২২ মে ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর