Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১২ জুন, ২০১৯ ১৮:১৮

পাকিস্তানের আকাশ সীমা ব্যবহার করবে না মোদির বিমান

দীপক দেবনাথ, কলকাতা :

পাকিস্তানের আকাশ সীমা ব্যবহার করবে না মোদির বিমান

কিরগিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দিতে যাওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করবে না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। বুধবার একথা জানিয়ে দিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সরকারি মুখপাত্র একথা জানিয়ে বলেন ‘কিরগিজস্তানের বিশকেকে ভিভিআইপি বিমান যাওয়ার জন্য ভারত সরকারের কাছে দুই পথ খোলা ছিল। একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটা হল; ভিভিআইপিদের বিমান ওমান, ইরান এবং মধ্য এশিয়ার দেশগুলোর আকাশপথ ব্যবহার করে বিশেকেক যাবে। 

আগামী ১৩-১৪ জুন বিশকেকে শুরু হচ্ছে এসসিও বৈঠক। এই বৈঠকে যোগ দিতে মোদির বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করার অনুমতি চেয়ে আবেদন জানায় ভারত। ‘নৈতিক দিক’ মাথায় রেখে ভারতের আবেদনে সাড়াও দেয় পাকিস্তান। 

এর আগে, চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি বালাকোটে পাক মদদপুষ্ট জঙ্গি সংগঠন ‘জয়শ-ই-মহম্মদ’ এর ঘাঁটি ভারতীয় বিহানবাহিনী গুঁড়িয়ে দেওয়ার পর থেকেই ভারতের জন্য পাকিস্তানের আকাশপথ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। ঘটনার পাঁচ মাস পর ১১ টি রুটের মধ্যে দুইটি খোলা হয়েছে। বাকিগুলো নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

তবে, গত মাসে এসসিওর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেওয়ার জন্য ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বিমানকে পাকিস্তানের আকাশপত ব্যবহারের অনুমতি দেওয়া হয়। এদিকে, বিশকেকে এসসিও সম্মেলনের ফাঁকে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক আলোচনার কোন সম্ভাবনা নেই বলেও স্পষ্ট করে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য