Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৩ জুন, ২০১৯ ০০:৩৫
আপডেট : ১৩ জুন, ২০১৯ ১৫:২৬

কী কারণে হত্যা করা হয়েছিল কিম'র সৎ ভাইকে?

অনলাইন ডেস্ক

কী কারণে হত্যা করা হয়েছিল কিম'র সৎ ভাইকে?

কী কারণে হত্যা করা হয়েছিল কিম জং-উনের সৎ ভাইকে? এ নিয়ে নানা তত্ত্ব উঠে এসেছে। সামনে এসেছে তার বিদেশি গুপ্তচর সংস্থার সঙ্গে গোপন যোগাযোগের কথাও। এ বর সেই তত্ত্বেই সিলমোহর দিল ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’। 

গত সোমবার তাদের প্রতিবেদনে লেখা হয়েছে, ২০১৭ সালে মালয়েশিয়ায় খুন হওয়ার আগে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ'র চর হিসেবে কাজ করছিলেন কিম জং নাম। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তিকে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে লেখা হয়েছে, সিআইএ'র সঙ্গে গোপন আঁতাত ছিল তার। যদিও সম্পর্কের ধরন নিয়ে নির্দিষ্ট করে প্রতিবেদনে কিছু লেখা হয়নি। 

জার্নালের দাবি অনুযায়ী, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার সর্বময় কর্তার সৎ ভাই মালয়েশিয়া গিয়েছিলেন এক সিআইএ এজেন্টের সঙ্গে দেখা করতে। তাদের মধ্যে ঠিক কী কথা হয়েছিল সে বিষয়ে স্পষ্ট ভাবে না জানা গেলেও, মনে করা হচ্ছে উত্তর কোরিয়া সম্পর্কিত কোনো গোপন তথ্য পাচার করতেই তিনি সেখানে গিয়েছিলেন। 

ঘটনাচক্রে এই একই দাবি করেছিলেন ওয়াশিংটন পোস্টের বেইজিং'র ব্যুরো চিফ অ্যানা ফিফিল্ড। কিম জং উনকে নিয়ে লেখা একটি বইয়ে তিনি লিখেছিলেন, ‘কিমের সৎ ভাই সিআইএ'র চর হয়ে গিয়েছিলেন। তিনি ওই সংস্থাকে গোপন তথ্য পাচার করতেন। এজেন্টদের সঙ্গে দেখা করতে মালয়েশিয়া, সিঙ্গাপুর যেতেন। এই বিষয়টিকে কিম জং উনের কাছে দেশদ্রোহিতা এবং বিশ্বাসঘাতকতার সামিল। 

বইটিতে আরও দাবি করা হয়েছে, মালয়েশিয়ায় কিমের যে শেষ সফর ছিল, যে সফরে তাকে খুন করা হয়, সেখানেও তিনি এক সিআইএ এজেন্টের সঙ্গে দেখা করেছিলেন।

 

বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ


আপনার মন্তব্য