শিরোনাম
প্রকাশ : ১৮ জুন, ২০১৯ ১৮:০৬

মধ্যপ্রাচ্যে নতুন করে প্যান্ডোরার বাক্স খুলবেন না : যুক্তরাষ্ট্রেকে হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে নতুন করে প্যান্ডোরার বাক্স খুলবেন না : যুক্তরাষ্ট্রেকে হুঁশিয়ারি

ইরানের উপর প্রচণ্ড চাপ সৃষ্টি করায় যুক্তরাষ্ট্রেকে সতর্ক করেছে চীন। দেশটি বলেছে, মধ্যপ্রাচ্যে নতুন করে প্যাণ্ডোরার বাক্স খুলবেন না।

মঙ্গলবার রাজধানী বেইজিংয়ে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেমের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে চীনের স্টেট কাউন্সিলর ওয়াং ই এসব কথা বলেন। 

ইরানের সঙ্গে চরম উত্তেজনার মাঝে আমেরিকা নতুন করে মধ্যপ্রাচ্যে আরও সেনা মোতায়েন করার ঘোষণা দেয়ার পর চীন এই হুঁশিয়ারি দিল।

যুক্তরাষ্ট্র সাম্প্রতিক দিনগুলোতে ইরানের সঙ্গে দৃশ্যত যুদ্ধে লিপ্ত হওয়ার নানা পদক্ষেপ নিচ্ছে। গতকাল ওয়াশিংটন ঘোষণা করেছে যে, তারা মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সেনা মোতায়েন করবে।

চীনের স্টেট কাউন্সিলর বলেন, মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতিতে চীন অবশ্যই উদ্বিগ্ন। এ অবস্থায় উত্তেজনা কমানোর জন্য সবপক্ষের কাজ করা উচিত। কোনো পক্ষেরই এমন কিছু করা উচিত হবে না যাতে উত্তেজনা আরও বেড়ে যায়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের চরম চাপ সৃষ্টির পদ্ধতি বাদ দিতে হবে।

গত সপ্তাহে ওমান সাগরে দুটি তেল ট্যাঙ্কারে সন্দেহজনক হামলার পর যুক্তরাষ্ট্র তড়িঘড়ি করে ইরানকে দায়ী করে। ইরানের জাতীয় সংসদের স্পিকার ড. আলী লারিজানি পাল্টা যুক্তরাষ্ট্রেকে দায়ী করেছেন।

বিডি প্রতিদিন/১৮ জুন, ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর