Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৬ জুন, ২০১৯ ২২:০৩

নদীর তীরে বাবা-মেয়ের নিথর দেহ, ছবি দেখে কাঁদছে বিশ্ব

অনলাইন ডেস্ক

নদীর তীরে বাবা-মেয়ের নিথর দেহ, ছবি দেখে কাঁদছে বিশ্ব

আয়লানের ছবি এখনও ঝাপসা হয়নি। ফের এক মর্মান্তিক মৃত্যুর ছবি সামনে এলো। নদীর তীর ঘেঁষে কাঁদামাখা পানিতে পড়ে আছে বাবা-মেয়ের নিথর দেহ। বাবা-মেয়ের মৃত্যুর ছবি ফের আলোড়ন তুলেছে সোশ্যাল মিডিয়ায়। এই ছবি ফের একবার তুলে ধরছে উদ্বাস্তু সমস্যা কী ভাবে প্রাণ কেড়ে নিচ্ছে মানুষের। আরও একবার মনে করিয়ে দিল সিরিয়ান শিশু আয়লান কুর্দিকে।

ছবিটি মার্কিন যুক্তরাষ্ট্রের রিও গ্র্যান্ডে এলাকার। এই অংশে মেক্সিকোর সঙ্গে সীমানা রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। মেক্সিকোর এক সংবাদপত্রের মতে, মৃত ব্যক্তি এল সালভাদরের। নাম অস্কার অ্যালবার্তো মার্টিনেজ রমিরেজ ও তার মেয়ে ভ্যালেরিয়া।

ছবিতে দেখা যাচ্ছে, নিচের দিকে মুখ করে মৃত অবস্থায় পড়ে রয়েছেন ওই ব্যক্তি। তার টি-শার্টির ভেতরে মাথা ঢুকিয়ে রয়েছে শিশুটি। তার একটি হাত বাবার টি-শার্টের গলার কাছ দিয়ে বেরিয়ে গলায় জড়িয়ে রয়েছে।

মরদেহগুলো খুঁজে পাওয়ার পর একটি মেক্সিকান সংবাদপত্র সোমবার সেই খবর প্রকাশ করেছে। তারপরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ছবিটি। সংবাদপত্রটি জানিয়েছে, ওই পরিবার মার্কিন কর্তৃপক্ষের কাছে আশ্রয় চেয়েছিল। তা না পেয়ে হাতাশ হয়ে পড়েছিল।

রবিবার মেয়েকে নিয়ে নদী পার হয়ে আসে। মেয়েকে নদীর পাড়ে বসিয়ে রেখে ফের নিজের স্ত্রীকে আনতে পানিতে নামেন ওই ব্যক্তি। কিন্তু মেয়ে ভ্যালেরিয়া বাবাকে ছাড়তে চাইছিল না। সেও নদীতে ঝাঁপ দেয়। মেয়েকে ধরে ফেললেও স্রোতে দুজনকেই ভাসিয়ে নিয়ে যায়। মৃত্যু হয় দুজনেরই।

২০১৫ সালে সেপ্টেম্বরে ইউরোপে প্রবেশ করতে গিয়ে মৃত্যু হয় সিরিয়ার তিন বছরের শিশু আইলানের। উদ্বাস্তু সমস্যার সেই ছবি নাড়িয়ে দিয়েছিল গোটা বিশ্বকে।

মেক্সিকোর সীমান্ত দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে বহু মানুষের মৃত্যু হয় প্রতি বছর। গত বছরই ২৮৩টি মৃত্যুর খবর মিলেছে। সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/২৬ জুন, ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য