শিরোনাম
প্রকাশ : ২৯ জানুয়ারি, ২০২০ ০৯:১৬
আপডেট : ২৯ জানুয়ারি, ২০২০ ০৯:২৮

করোনাভাইরাসকে ‘শয়তান’ বললেন শি জিনপিং

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসকে ‘শয়তান’ বললেন শি জিনপিং
শি জিনপিং

মরণঘাতী করোনাভাইরাসকে ‘শয়তান’ বলে আখ্যায়িত করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

রিপোর্টে লেখা পর্যন্ত ১৩২ প্রাণ হরণকারী এই ভাইরাসকে চীন নিশ্চিতভাবে পরাস্ত করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চীনা প্রেসিডেন্টের এই আত্মবিশ্বাস সত্ত্বেও নতুন করোনাভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। সর্বশেষ মঙ্গলবার জার্মানিতে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। পরিস্থিতি এতোটাই নাজুক হয়ে দাঁড়িয়েছে যে, স্বায়ত্ত্বশাসিত হংকং জানিয়েছে, সাময়িকভাবে তারা মূল ভূখন্ড  চীনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিচ্ছে। নিজেদের নাগরিককে দেশে ফিরিয়ে আনতে ইতোমধ্যে ভাইরাস প্রাদুর্ভাবের শহর উহানে বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। এছাড়া ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও ব্রিটেন তাদের নাগরিকদের ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে।

নতুন করোনাভাইরাস থেকে বিদেশি ও  চীনা নাগরিকদের কীভাবে সুরক্ষা দেওয়া যায় তা নিয়ে বেইজিংয়ে আলোচনায় বসেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম ও প্রেসিডেন্ট শি জিনপিং।

বৈঠকে জিনপিং বলেছেন, ‘এই ভাইরাসটি শয়তান এবং আমরা শয়তানকে লুকিয়ে থাকতে দিতে পারি না। চীন আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি করবে ভাইরাস থেকে প্রতিরক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অংশগ্রহণকে স্বাগত জানায়। ভাইরাসের বিরুদ্ধে এই লড়াইয়ে চীন জিততে পারবে বলে আত্মবিশ্বাসী।’ সূত্র: দ্য নিউ ইয়র্ক টাইমস

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য