১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০৭:৪৫

কাশ্মীর নিয়ে পাকিস্তানের পাশে এরদোগান, ক্ষুব্ধ ভারত

অনলাইন ডেস্ক

কাশ্মীর নিয়ে পাকিস্তানের পাশে এরদোগান, ক্ষুব্ধ ভারত

ফাইল ছবি

পাকিস্তান সফরে এসে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান জম্মু-কাশ্মীর নিয়ে ফের প্রশ্ন তুললেন। স্বভাবতই পাকিস্তানের পাশে দাঁড়িয়ে জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের সমালোচনা করেন। পাশাপাশি তিনি জানালেন, কাশ্মীর নিয়ে ভারতের বিরুদ্ধে পাকিস্তান যে লড়াই চালিয়ে যাচ্ছে, তাতে পূর্ণ সমর্থন রয়েছে তুরস্কের।

এরদোগানের মন্তব্যের জবাব দিতে সময় নষ্ট করেনি ভারতও। ভারতের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র রবীশ কুমার জানান, ভারত নিয়ে নাক না গলিয়ে নিজের চরকায় তেল দিক এরদোগান। তিনি বলেন, কাশ্মীর ভারতের অখণ্ড এবং অবিচ্ছেদ্য অংশ। তা নিয়ে নাক না গলানো উচিত তুরস্কের। পাকিস্তান যে ভারতে সন্ত্রাস ছড়াতে মদত দিচ্ছে সে খবর তাদের রাখা উচিত বলে জানান তিনি।

গত আগস্টে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর জাতিসংঘে দাঁড়িয়ে ভারতের এই সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন এরদোগান। এদিনও তিনি বলেন, সম্প্রতি বেশ কিছু সিদ্ধান্তের জেরে জম্মু-কাশ্মীর কবরে পরিণত হয়েছে। কাশ্মীরের ভাই-বোনেদের বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। পাকিস্তান যে লড়াই চালাচ্ছে, তার সমর্থন করবে তুরস্ক। কাশ্মীর সমস্যা সমাধানে আলোচনা করতে রাজি বলে জানান এরদোগান। তুরস্ক সবসময় শান্তি এবং ন্যায় বিচারের পক্ষে কাজ করে যাবে বলে জানান তিনি।

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর