শিরোনাম
প্রকাশ : ৯ এপ্রিল, ২০২০ ০৯:১৩

করোনার জেরে পিছিয়ে গেল পুলিৎজার পুরস্কারের ঘোষণা

অনলাইন ডেস্ক

করোনার জেরে পিছিয়ে গেল পুলিৎজার পুরস্কারের ঘোষণা
ফাইল ছবি

পুলিৎজার পুরস্কার মার্কিন যুক্তরাষ্ট্রে সাংবাদিকতা, সাহিত্য এবং সঙ্গীতের সর্বোচ্চ পুরস্কার হিসেবে বহুল সমাদৃত। নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত কলাম্বিয়া ইউনিভার্সিটি এর প্রশাসকের ভূমিকা পালন করে। করোনাভাইরাসের প্রভাবে চলতি বছর সেই পুলিৎজার পুরষ্কার পিছিয়ে যাচ্ছে। 

পুলিৎজার পুরস্কার প্রদান সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, এই বছরের বিজয়ীদের নাম ঘোষণা পিছিয়ে দেওয়া হচ্ছে। কারণ বোর্ডের কয়েকজন সদস্য এই মুহূর্তে করোনা ভাইরাস সংক্রান্ত খবর নিয়ে প্রতিবেদন করতে ব্যস্ত। সাংবাদিকতা এবং আর্টসে পুলিৎজার পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা ২০ এপ্রিল থেকে পিছিয়ে ৪ মে করা হচ্ছে। ফলে সবমিলিয়ে ১৩ দিন পিছিয়ে গেল পুরস্কারের ঘোষণা।

পুলিৎজার পুরষ্কার অ্যাডমিনিস্ট্রেটর ডানা কানেডি জানান, বোর্ডের বহু সদস্য সাংবাদিক, যারা এই মুহূর্তে কর্মব্যস্ত রয়েছে করোনা প্যানডেমিক প্রতিবেদন নিয়ে। তাছাড়া যেহেতু তারা এক খুবই সংকটপূর্ণ মুহূর্তের কভারেজে ব্যস্ত, তাই এই বাড়তি সময় পেলে সুবিধা হবে ২০২০ সালের চূড়ান্ত তালিকা ফের একবার ভালো করে মূল্যায়ন করার। তবে ৪ মে পরিস্থিতির পরিবর্তন হবে বলে আশা করা যায়। 

শুধু তাই নয়, বিজয়ীদের নাম ঘোষণার সঙ্গে পিছিয়ে দেওয়া হল বার্ষিক পুরস্কার মধ্যাহ্নভোজও। সাধারণত মে মাসে কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয় এই মধ্যাহ্নভোজের আসর। সাংবাদিকতায় প্রথম পুলিত্‍জার পুরস্কার দেওয়া হয় ১৯১৭ সালে। যুক্তরাষ্ট্রে সাংবাদিকতার পেশায় এই পুরস্কার সবচেয়ে বেশি সম্মানের।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য