৯ এপ্রিল, ২০২০ ১৮:২০

ক্লিনটন-মনিকার গোপন সম্পর্কের ঘটনা ফাঁসকারী সেই নারীর মৃত্যু

অনলাইন ডেস্ক

ক্লিনটন-মনিকার গোপন সম্পর্কের ঘটনা ফাঁসকারী সেই নারীর মৃত্যু

ক্লিনটন-মনিকা ও লিন্ডা (ডানে)

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে সেসময় হোয়াইট হাউসে শিক্ষানবীস হিসেবে কর্মরত মনিকা লিউনস্কির গোপন সম্পর্কের কথা প্রকাশকারী লিন্ডা ট্রিপ মারা গেছেন। ৭০ বছর বয়সী এই সাবেক আমেরিকান সিভিল সার্ভেন্ট দীর্ঘদিন ক্যান্সারে ভুগে বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্টের।

লিউনস্কির সঙ্গে ট্রিপ কথপোকথনের রেকর্ডিং প্রকাশ করলে ১৯৯৮ সালে অভিশংসনের মুখোমুখি হন তখনকার প্রেসিডেন্ট ক্লিনটন। এ ঘটনায় প্রশংসার পাশাপাশি নিন্দার শিকার হন তিনি। বিশ্ব গণমাধ্যম বলছে, সেই সময় হোয়াইট হাউসে শিক্ষানবীস হিসেবে কর্মরত ছিলেন মনিকা লিউনস্কি। আর পেন্টাগনে কাজ করতেন ট্রিপ। বয়সে ২৪ বছরের পার্থক্য সত্ত্বেও ট্রিপের সঙ্গে লিউনস্কির এক ধরনের বন্ধুত্ব গড়ে উঠেছিল। ওই বন্ধুত্বের সূত্রেই তিনি মনিকার সঙ্গে ক্লিনটনের সম্পর্কের বিষয়টি জানতে পারেন এবং ১৯৯৭ সালে তিনি গোপনে লিউনস্কির সঙ্গে কথোপকথন রেকর্ড করতে থাকেন।

ক্লিনটন প্রশাসন নিয়ে বিস্তৃত তদন্তে নামা বিশেষ কৌঁসুলি কেনেথ স্টারকে পরে তিনি ওই রেকর্ডিং টেপগুলো দেন। ওই যৌন কেলেঙ্কারি ১৯৯৮ সালে রিপাবলিকান নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ক্লিনটনের অভিশংসন প্রক্রিয়াকে ত্বরান্বিত করেছিল; মনিকার সঙ্গে সম্পর্ক নিয়ে মিথ্যাচারের দায়ে প্রেসিডেন্ট সেসময় দোষীও সাব্যস্ত হয়েছিলেন। ডেমোক্রেট নিয়ন্ত্রিত তখনকার সিনেট পরে ক্লিনটনকে খালাস দিলেও এ ঘটনা যুক্তরাষ্ট্রের রাজনীতির দ্বিধাবিভক্তি আরও স্পষ্ট করে তোলে। পরের বছরগুলোতে ওই বিভক্তি ধীরে ধীরে দলীয় পক্ষপাত ও তিক্ততায় রূপ নেয়।

সেসময় ট্রিপ, ক্লিনটন-মনিকার সম্পর্ক বিষয়ক তথ্য স্টার নেতৃত্বাধীন তদন্ত দলকে দেশপ্রেমের কারণে দেয়ার কথা বললেও সমালোচকরা তার বিরুদ্ধে বন্ধুর সঙ্গে বিশ্বাসঘাতকতা ও প্রেসিডেন্টের সম্মানহানির অভিযোগ করেছিলেন। ২০০১ সালে ক্লিনটনের মেয়াদের একেবারে শেষদিন ট্রিপ পেন্টাগন থেকে চাকরিচ্যুত হন; পরে ভার্জিনিয়ায় স্বামীর সঙ্গে একটি দোকান খোলেন তিনি। সম্প্রতি ট্রিপের অসুস্থতার খবর পেয়ে অতীতের কথা ভুলে লিন্ডা ট্রিপের জন্য সুস্থতা কামনা করেছিলেন মনিকা লিউনস্কি।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর