শিরোনাম
প্রকাশ : ২৭ মে, ২০২০ ০৭:২৫
আপডেট : ২৭ মে, ২০২০ ১১:৫৭

চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা

অনলাইন ডেস্ক

চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

চীনের সঙ্গে ইসরায়েলের বিকাশমান সম্পর্ক ছিন্ন করার জন্য তেল আবিবের প্রতি আহবান জানিয়েছে আমেরিকা। দৈনিক জেরুজালেম পোস্ট জানিয়েছে, সম্পর্কের ক্ষেত্রে যেসব জায়গায় নিরাপত্তা ঝুঁকি রয়েছে সেসব সম্পর্ক ছিন্ন করার কথা বলেছে ওয়াশিংটন।

পরিচয় না প্রকাশ করে একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ইসরায়েলের দৈনিকটি বলেছে, চীনের সঙ্গে সম্পর্ক কমানোর ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন ওই কর্মকর্তা জানান, "চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে কোনো পদক্ষেপ না নিয়ে ইসরায়েলে বিনয়ের সঙ্গে আমাদের উদ্বেগের বিষয়টি স্বীকার করেছেন।"

মার্কিন কর্মকর্তা আরো বলেন, “এ ধরনের বিনয় প্রকাশ করে ইসরায়েলে সম্পর্ক ছিন্ন করবে না কিন্তু এটি আমাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে।”

জেরুজালেম পোস্টের রিপোর্টে বলা হয়েছে, বিশেষ করে সংবেদনশীল প্রযুক্তিগত বিষয় এবং ইসরায়েলে ও চীনের মধ্যকার সম্পর্কের উপর গুরুত্বের সঙ্গে নজর রাখছে আমেরিকা।

ইসরায়েলের প্রযুক্তি খাতে শত শত কোটি ডলার বিনিয়োগ করেছে চীন। যাকে ইসরায়েলে বাণিজ্যিক বলে আখ্যায়িত করেছে কিন্তু আমেরিকা বলছে, এগুলো সেনা গোয়েন্দা সংস্থা, উপগ্রহ যোগাযোগ এবং সাইবার নিরাপত্তার ক্ষেত্রে ব্যবহার করতে পারে চীন। সূত্র: পার্সটুডে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর