শিরোনাম
প্রকাশ : ৩ জুন, ২০২০ ১৪:৫৭

এবার চীনা ধনীরা হংকং থেকে সম্পদ সরিয়ে নিতে চাচ্ছেন

অনলাইন ডেস্ক

এবার চীনা ধনীরা হংকং থেকে সম্পদ সরিয়ে নিতে চাচ্ছেন

গত বছরের মাঝমাঝি থেকে হংকং ছেড়ে পালানোর সুযোগ খুঁজছেন ধনীরা। সেই সুযোগে বিভিন্ন দেশ তাদের গোল্ডেন ভিসার অফার দেয়। বিভিন্ন দেশের সরকার ধনী হংকংবাসীদের প্রস্তাব দিয়েছিল, আপনারা যদি আমাদের দেশে নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করেন, তাহলে আপনাকে নাগরিকত্ব দেব। অনেকেই এই গোল্ডেন ভিসা অফার নিয়ে আগ্রহ দেখান তখন। এবার হংকং থেকে সম্পদ অন্যত্র সরিয়ে নিতে চাচ্ছেন চীনা ধনীরা। 

চীনের নতুন আইনের কারণে পুঁজি ও ফ্লাইট সুবিধার দরুন বৈশ্বিক অর্থনীতির কেন্দ্র হিসেবে হংকং তার সুবিধা হারাতে পারে বলে এই আশঙ্কা করা হচ্ছে। এ জন্য ধনীরা নতুন করে ভাবছেন তাদের সম্পদ নিয়ে। যদিও চীনের নৈকট্য থেকে লাভবান শহরটি। এছাড়া তাদের আইনি ব্যবস্থাও ভিন্ন। হংকংয়ের মুদ্রার মানও ডলারের হিসাবে নির্ধারণ করা হয়।

জানা গেছে, বেইজিংয়ের প্রস্তাবিত জাতীয় নিরাপত্তা আইনের পর ধনী চীনারা হংকংয়ে খুবই কম তহবিল রাখার চিন্তা করছেন। এই আইনের ফলে চীনের মূলভূখণ্ডের কর্তৃপক্ষ তাদের তহবিল খুঁজে বের করে তা জব্দ করতে পারবেন বলে আশঙ্কা রয়েছে। হংকংয়ের ব্যক্তিগত মালিকানার সম্পদের অর্ধেকেরও বেশি এক লাখ কোটি ডলার চীনের মূলভূখণ্ডের লোকজনের কাছ থেকে আসা। এসব অর্থ তারা হংকংয়ে রেখে দিয়েছেন। সূত্র : রয়টার্স।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর