শিরোনাম
প্রকাশ : ১৫ জুলাই, ২০২০ ১৫:৫৫

ইসরায়েল থেকে ভয়ঙ্কর অ্যান্টি ট্যাংক মিসাইল কিনছে ভারত

অনলাইন ডেস্ক

ইসরায়েল থেকে ভয়ঙ্কর অ্যান্টি ট্যাংক মিসাইল কিনছে ভারত

সামরিক শক্তিতে ভারতের থেকে বেশ কিছুটা এগিয়ে চীন। যুদ্ধের অন্যতম প্রধান অস্ত্র ট্যাংকের সংখ্যাও লালফৌজের কাছে অনেকটাই বেশি। তাই এবার কোনও ঝুঁকি না নিয়ে, ইজরায়েলের কাছ  থেকে আরও ভয়ঙ্কর স্পাইক অ্যান্টি ট্যাংক মিসাইল কিনতে চলেছে ভারত।

সেনা সূত্রে খবর, ইজরায়েলকে আরও ১২টি স্পাইক লঞ্চার এবং ২০০টির বেশি ক্ষেপণাস্ত্রের বরাত দেওয়ার প্রস্তাব গৃহীত হয়েছে। গত বছর বালাকোটে প্রত্যাঘাতের পর একই পরিমাণ ক্ষেপণাস্ত্র এবং লঞ্চার জরুরি ভিত্তিতে কেনা হয়েছিল।

ভারতীয় মিডিয়া বলছে, গতবারের কেনা লঞ্চার এবং ক্ষেপণাস্ত্র পাকিস্তান সীমান্তের কাছে মজুত করেছিল সেনাবাহিনী। এবার হয়তো চীনা ট্যাংক বাহিনীর বিরুদ্ধে এই ঘাতক হাতিয়ার ব্যবহারের ভাবনা আছে ভারতীয় সেনার। কারণ, শান্তি ফেরাতে আলোচনা প্রক্রিয়া চললেও পূর্ব লাদাখে বিপুল পরিমাণে অস্ত্রশস্ত্র মজুত করেছে লালফৌজ বলে খবর। 

এদিকে কেন্দ্রীয় সরকারও প্রস্তুতির জন্য সেনাবাহিনীকে ৫০০ কোটি টাকা ব্যয়ের ক্ষমতা দিয়েছে। সেই ক্ষমতা ব্যবহার করেই ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে অস্ত্র এবং গোলাবারুদ কেনার পরিকল্পনা করেছে সেনাবাহিনী।

উল্লেখ্য, কয়েকদিন আগেই ৩৩টি অতিরিক্ত যুদ্ধবিমান কেনার বরাত দেয় কেন্দ্র। যার মধ্যে রাশিয়ার থেকে অনুমতি নিয়ে দেশেই ১২টি সুখোই যুদ্ধবিমান তৈরি করবে সরকারি বিমান নির্মাণকারী সংস্থা Hindustan Aeronautics Limited (HAL)। এই বিমানগুলিতে থাকবে ‘অত্যাধুনিক টার্গেটিং সিস্টেম ও ওয়ারফেয়ার স্যুট’।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর