১০ আগস্ট, ২০২০ ১২:৩৬

যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক

চলতি বছরে যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিজ দেশের নাগরিকত্ব প্রত্যাহার করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৯ সালের প্রথম ছয় মাসে নাগরিকত্ব ত্যাগ করেছিলেন ২ হাজার ৭২ জন মার্কিন নাগরিক। তবে, এবছরের প্রথম ছয় মাসে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮শ'র বেশি।

নিউইয়র্কভিত্তিক বেমব্রিজ অ্যাকাউনটেন্টস-এর এক পরিসংখ্যান থেকে এই তথ্য পাওয়া গেছে। 

মার্কিন সরকারের বিভিন্ন সরকারি তথ্য বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে তারা। প্রতি তিন মাস পর পর এ সংক্রান্ত তথ্য প্রকাশ করে মার্কিন সরকার।

সংস্থাটি মনে করছে, দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের বিভিন্ন সিদ্ধান্তের কারণে লোকজন এমন সিদ্ধান্ত নিচ্ছেন। বিশেষ করে বর্তমান সময়ে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক মতাদর্শ, করোনাভাইরাস মহামারি যেভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে- তার প্রতি বিরক্ত হয়ে লোকজন মার্কিন নাগরিকত্ব ত্যাগ করছেন।

সংস্থাটি আরও বলছে, যুক্তরাষ্ট্রের বাইরে যারা অবস্থান করেন, তাদের নির্দিষ্ট হারে প্রতিবছর সরকারকে ট্যাক্স দিতে হয়। এমনকি বিদেশে তাদের ব্যাংক অ্যাকাউন্ট সস্পর্কেও বিভিন্ন তথ্য দিতে হয়। তাই এসব এড়াতেও কেউ কেউ নাগরিকত্ব ছাড়তে পারে।

এ বিষয়ে বেমব্রিজ অ্যাকাউনটেন্টস প্রতিষ্ঠানের একজন অংশীদার আলিস্টেয়ার বেমব্রিজ এক বিবৃতিতে জানিয়েছেন, এটা মূলত সেসব লোকজনের তালিকা যারা ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র ছেড়ে গেছেন। তারা সিদ্ধান্ত নিয়েছেন যে, তারা আর ফিরবেন না।

যেসব মার্কিনি নাগরিকত্ব ত্যাগ করতে চান তারা যদি আমেরিকার বাইরে অন্য কোনো দেশে থাকেন তবে তাদের সে দেশের মার্কিন দূতাবাসে যেতে হবে। সেখানে তাদের অবশ্যই ২ হাজার ৩৫০ ডলার পরিশোধ করতে হবে।

সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/এজে

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর