শিরোনাম
১২ আগস্ট, ২০২০ ২১:৪৯

গুজবে কান দিয়ে জীবন গেল হাজারো মানুষের

অনলাইন ডেস্ক

গুজবে কান দিয়ে জীবন গেল হাজারো মানুষের

ফাইল ছবি

আমেরিকান জার্নাল অব ট্রপিকাল মেডিসিন অ্যান্ড হাইজিনে প্রকাশিত এক গবেষণার ফলাফল থেকে জানা যাচ্ছে যে, হাসপাতালে এমন হাজারো রোগীর চিকিৎসা করতে হয়েছে, যাদের বড় একটি অংশ সামাজিক নেটওয়ার্কগুলোতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া গুজবে বিশ্বাস করেছিলেন। 

২০১৯ এর ডিসেম্বর থেকে ২০২০ এপ্রিল পর্যন্ত অস্ট্রেলিয়া, থাইল্যান্ড এবং জাপানসহ বিভিন্ন দেশের সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করেছেন আন্তর্জাতিক একদল বিজ্ঞানী। এখানে উদাহরণস্বরূপ বলা যেতে পারে, ভারতে করোনা সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে গোমূত্র বা সার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

সৌদি আরবে উটের প্রস্রাবকে ম্যাজিক ওষুধ হিসেবে বলা হয়েছিল। এমনকি শরীরকে জীবাণুমুক্ত করতে অত্যন্ত ঘনীভূত অ্যালকোহল ব্যবহার করায় বিশ্বব্যাপী ৮০০ মানুষকে জীবন দিতে হয়েছে। প্রায় ছয় হাজার মানুষকে হাসপাতালে যেতে হয়েছে করোনা আতঙ্কে মিথানল পান করে। অন্ধ হয়ে গেছেন ৬০ জন। 

বিজ্ঞানীরা ৮৭টি দেশের ২৫ টি ভাষার মোট দুই হাজার ৩০০ রিপোর্ট নিয়ে গবেষণাটি করেছেন। গবেষক দল ইন্টারনেটে করোনাবিষয়ক ভুল তথ্যগুলো মনিটর করার জন্য বিভিন্ন দেশের সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে দাবি জানান। সঠিক তথ্য প্রকাশের জন্য স্যোশাল মিডিয়া সংস্থাগুলোর সাথেও কাজ করার কথা বলেন তারা। 

সূত্র : ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর