শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০২০ ০৭:০৬
আপডেট : ২১ সেপ্টেম্বর, ২০২০ ০৯:৪৯

সীমান্তে উত্তেজনার মধ্যে আবারও বৈঠকে ভারত-চীন

অনলাইন ডেস্ক

সীমান্তে উত্তেজনার মধ্যে আবারও বৈঠকে ভারত-চীন

সীমান্ত নিয়ে পূর্ব লাদাখে যে চরম সংঘাতের অবস্থা বিরাজ করছে তা দূর করতে ভারত এবং চীনের মধ্যে আরও একটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

আজ সোমবার সকাল ৯টায় প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চীনের দখলে থাকা মোল্ডোতে দু-দেশের সেনাবাহিনীর মধ্যে কর্পস কমান্ডার পর্যায়ের বৈঠক হওয়ার কথা রয়েছে। মোল্ডো এলাকাটি পূর্ব লাদাখের খুব কাছে অবস্থিত।

এর আগে সীমান্ত সংঘাত এড়াতে দ্বিপাক্ষিক যে সমস্ত চুক্তি ও প্রোটোকল রয়েছে, তা অক্ষরে অক্ষরে মেনে চলা হবে বলে ভারত এবং চীন উভয় সম্মত হয়েছে। কর্পস কমান্ডার পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত রূপায়ণ নিয়ে মূলত আলোচনা হতে পারে। 

সোমবারের বৈঠকে ইতিবাচক ফলাফলের বিষয়ে আশাবাদী দিল্লি। এই প্রথম ভারতীয় প্রতিনিধি দলে থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তা।

উল্লেখ্য, এর আগে আরও ৫ বার ভারত এবং চীনের সেনাবাহিনীর মধ্যে কর্পস কমান্ডার স্তরে বৈঠক হয়েছে। কিন্তু তাতে কোনও ইতিবাচক ফলাফল পাওয়া যায়নি।

সোমবারের দ্বিপাক্ষিক বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সেনাবাহিনীর ১৪ কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। অন্যদিকে চীনের সেনাবাহনীর সাউথ শিনচিয়াং রিজিয়নের কমান্ডার মেজর জেনারেল লিউ লিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে পারেন।

সূত্র: এই সময়।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর