শিরোনাম
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৮:০০

কাশ্মীরের কাঠুয়ায় চাষিরা কৃষি সংস্কার বিলের ওপর সন্তুষ্ট

অনলাইন ডেস্ক

কাশ্মীরের কাঠুয়ায় চাষিরা কৃষি সংস্কার বিলের ওপর সন্তুষ্ট
প্রতীকী ছবি

রাজ্যসভায় (ভারতীয় সংসদের উচ্চকক্ষ) কৃষি খাত সংস্কারবিষয়ক বিল পাস হওয়াকে স্বাগত জানিয়েছে জম্মু ও কাশ্মীরের কাঠুয়া এলাকার চাষিরা। তারা জানায়, তারা বিলটির ওপর সন্তুষ্ট। কারণ নতুন আইনের বিধান বলবৎ হলে মধ্যস্বত্বভোগীদের একচেটিয়া কারবারের অবসান ঘটবে। এর ফলে কৃষিপণ্য বিক্রি বাবদ চাষিদের আয় দ্বিগুণ হওয়ার সুযোগ তৈরি হবে।

বার্তা সংস্থা এএনআই জানায়, সদ্য পাস হওয়া বিলটি প্রসঙ্গে কাঠুয়ার কৃষক বিদ্যাসাগর শর্মা বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওয়াদা করেছিলেন তার সরকার ২০২১ সালের মধ্যেই চাষিদের আয়-উপার্জন দ্বিগুণ করার ব্যবস্থা করবে। কিন্তু এখন দেখা যাচ্ছে, ওই সময়ের আগেই কৃষক তাদের আয় দ্বিগুণ করতে সক্ষম হবে। কারণ তারা এখন তাদের ফসল সর্বোচ্চ দরদাতার কাছে বিক্রি করতে পারবে।

এদিকে বিলটির পক্ষে কয়েকজন কৃষক এক সমাবেশে মিলিত হন। সেখানে বক্তৃতাকালে কাঠুয়ার কৃষক ছাতের সিং বলেন, যারা বিলটি মনোযোগ দিয়ে পড়েনি তারাই এর বিরোধিতা করছে। বিলে পরিষ্কার বলা আছে, ‘কৃষক তার ফসল তার পছন্দসই যে কোনো ক্রেতার কাছে বিক্রি করবে। কোনো মধ্যস্বত্ব থাকবে না। ফসলের ন্যূনতম দর যেন কৃষকের উপকারার্থে নির্দিষ্ট হয় সরকার তা নিশ্চিত করবে।’

পবন কুমার নামে কাঠুয়ার আরেক চাষি বলেন, তিনি তার জীবনে এই প্রথম শুনলেন যে চাষি তার ফসল যার কাছে মনে চায় তার কাছে বিক্রি করতে পারবে। নতুন পাস হওয়া আইন কৃষকদের এ অধিকার দিয়েছে। এর ফলে কৃষকের জীবন কৃষকই চালাবে কোনো ফড়িয়ার চোটপাট চলবে না।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর