১৪ অক্টোবর, ২০২০ ১১:১৯

সন্ত্রাস দমনে ৪০ সুপারিশ: পাকিস্তান কার্যকর করেছে মাত্র দুটি

অনলাইন ডেস্ক

সন্ত্রাস দমনে ৪০ সুপারিশ: পাকিস্তান কার্যকর করেছে মাত্র দুটি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফাইল ছবি

ফের বিশ্বের সামনে লজ্জায় পড়ল পাকিস্তানের ইমরান খান সরকার। সন্ত্রাসবাদে অর্থের ব্যবহার রুখতে ৪০টি সুপারিশের মধ্যে মাত্র দুটি কার্যকর করতে পেরেছে দেশটি। এশিয়া প্যাসিফিক গ্রুপের রিপার্টে এই তথ্য উঠে এসেছে। খবর দ্য স্টেটম্যানের।

আর এক সপ্তাহ বাদেই ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর গুরুত্বপূর্ণ বৈঠক। সেই ঠিক হবে বিদেশ থেকে বিভিন্ন খাতে পাকিস্তান টাকা পাবে কি না। তার আগেই ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর শাখা সংগঠনের রিপার্টে উঠে এল এই উদ্বেগজনক রিপার্ট। 

এপিজি বলছে– এক বছর আগে পাকিস্তান মাত্র একটি সুপারিশ কার্যকর করেছিল। এখন সেই সংখ্যাটি দুই হয়েছে। ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর ভার্চুয়াল প্লেনারি হবে ২১-২৩ অক্টোবর। সেখানে সন্ত্রাসবাদের জন্য অর্থের ব্যহার রুখতে পাকিস্তান কতটা কাজ করেছে সেটা নির্ধারিত হবে।

বর্তমানে পাকিস্তান গ্রে লিস্টে আছে। সূত্রের খবর, চীন, তুরস্ক ও মালয়েশিয়ার বদান্যতায় সেখানেই থাকবে তারা। পাকিস্তান ব্ল্যাক লিস্টে গেলে তাদের আর্থিক কড়াকড়ি আরও বৃদ্ধি পাবে। কিন্তু তিনটি দেশ আপত্তি জানালেই সেটা আটকানো সম্ভব হবে।

এপিজি যে ৪০টি সুপারিশ দিয়েছে তার মধ্যে পাকিস্তান একেবারেই মান্য করেনি চারটি, আংশিক মেনেছে ২৫টি। মোটের ওপর সুপারিশ মেনেছে নয়টি ক্ষেত্রে। তবে শুধু দুটি ক্ষেত্রে কাজ হয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর