শিরোনাম
প্রকাশ : ২৪ অক্টোবর, ২০২০ ০৫:০০
আপডেট : ২৪ অক্টোবর, ২০২০ ১২:০৪

ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করতে যাচ্ছে সুদান!

অনলাইন ডেস্ক

ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করতে যাচ্ছে সুদান!

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং বাহরাইনের পর এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যাচ্ছে সুদান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার ট্রাম্প ঘোষণা করেন, তৃতীয় দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যাচ্ছে সুদান। ট্রাম্প প্রশাসনের উদ্যোগে ইসরায়েল এবং সুদান সম্পর্ক স্বাভাবিক করতে শান্তি চুক্তিতে রাজি হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ফোনকলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে কথা বলে চুক্তি পাকা করেন।

দুই দেশের জন্য এ এক অভাবনীয় চুক্তি। একে মধ্যপ্রাচ্যে ‘কোনো রক্তক্ষয় ছাড়াই শান্তির চুক্তি’ বলে বর্ণনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

এই চুক্তি পাকা করার আগে ট্রাম্প যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী রাষ্ট্রের তালিকা থেকে সুদানের নাম বাদ দিয়ে দেশটিতে অর্থনৈতিক সাহায্য এবং বিনিয়োগের দ্বার খুলে দেন। গত দুই মাসের মধ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে হাঁটা তৃতীয় আরব দেশ হচ্ছে সুদান।

এর আগে মধ্যপ্রাচ্যে দুই উপসাগরীয় আরব দেশ আমিরাত এবং বাহরাইন ২৬ বছরের মধ্যে প্রথম শান্তি চুক্তির মধ্য দিয়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। সেপ্টেম্বরের মাঝামাঝিতে ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে সই করেছে এই দেশ দুটি।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর