শিরোনাম
১৪ নভেম্বর, ২০২০ ১০:০১

অবৈধ ইহুদি বসতিতে পম্পেও’র পরিকল্পিত সফরের বিরোধিতা করল ফিলিস্তিন

অনলাইন ডেস্ক

অবৈধ ইহুদি বসতিতে পম্পেও’র পরিকল্পিত সফরের বিরোধিতা করল ফিলিস্তিন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও (বামে) ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আসন্ন মধ্যপ্রাচ্য সফরে একটি অবৈধ ইহুদি বসতি পরিদর্শনের যে পরিকল্পনা করেছেন তার ঘোর বিরোধিতা করেছে ফিলিস্তিন। ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শাতাইয়্যাহ এবং ইসলামি প্রতিরোধ আন্দোলন- হামাস পরিকল্পিত ওই সফরের তীব্র বিরোধিতা করেছে।

শাতাইয়্যাহ শুক্রবার পশ্চিম তীরের রামাল্লাহ শহরে সফররত বুলগেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী একাতেরিনা জাখারিয়েভা’র সঙ্গে সাক্ষাতে বলেন, পম্পেওর পরিকল্পিত সফর অনুষ্ঠিত হলে অবৈধ ইহুদি বসতিগুলোকে বৈধতা দেয়া হবে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের একটি ভয়ঙ্কর উদাহরণ তৈরি হবে।

মাইক পম্পেও আগামী সপ্তাহে জর্ডান নদীর পশ্চিম তীরে ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে নির্মিত ইহুদি বসতি ‘স্যাগোট’ পরিদর্শন করবেন বলে কথা রয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে তা হবে কোনও মার্কিন প্রেসিডেন্টের পক্ষ থেকে প্রথমবারের মতো কোনও অবৈধ ইহুদি বসতি পরিদর্শন। 
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন থেকে এক বছর আগে ঘোষণা করেছিলেন, তার প্রশাসন আর পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মনে করে না।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে জর্দান নদীর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম আল-কুদস দখল করে নেয় ইহুদিবাদী ইসরাইল। তখন থেকে এ পর্যন্ত দখলীকৃত ওই ভূখণ্ডে অন্তত ২৩০টি অবৈধ ইহুদি বসতি নির্মাণ করেছে তেল আবিব। এস বসতিতে বর্তমানে ছয় লাখের বেশি ইসরাইলি বসবাস কর।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর