শিরোনাম
প্রকাশ : ২৪ নভেম্বর, ২০২০ ১৩:১২
প্রিন্ট করুন printer

আবারও অত্যাধুনিক সেই সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত

অনলাইন ডেস্ক

আবারও অত্যাধুনিক সেই সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত

আবারও অত্যাধুনিক ব্রাহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এই পরীক্ষা করা হয়। খবর সংবাদসংস্থা এএনআই ’র।

প্রতিবেদনে বলা হয়েছে, অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্র লক্ষ্যভেদ করতে সফল হয়েছে।এর আগেই ওই ক্ষেপণাস্ত্রের একদফা পরীক্ষা হয়ে গিয়েছিল গতমাসে। তবে চূড়ান্তভাবে তা পরখ করে নিতেই ছিল এদিনের পরীক্ষা। তাতেও মিলল সাফল্য।
 
মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় ওই পরীক্ষা করা হয়। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও এই পরীক্ষাটি করে। 

এদিন একটি দ্বীপ থেকে এটি ছোঁড়া হলে সেটি অন্য দ্বীপে থাকা লক্ষ্যবস্তুকে গিয়ে নিখুঁতভাবে আঘাত করে। 

আগে থেকেই জানা ছিল, নভেম্বরের শেষ সপ্তাহে দেশের ভাণ্ডারে থাকা শক্তিশালী অস্ত্রটির পরীক্ষা করা হবে। এর আগে গত ১৮ অক্টোবর আরব সাগরে ভারতীয় নৌসেনার অত্যাধুনিক রণতরী বা স্টেলথ ডেস্ট্রয়ার আইএনএস  চেন্নাই থেকে লক্ষ্যে আঘাত করে ব্রাহ্মস ক্ষেপণাস্ত্রটি।

ব্রাহ্মস ঘণ্টায় ৩ হাজার ৭০০ কিলোমিটার বেগে ছুটে গিয়ে আঘাত হানে লক্ষ্যবস্তুতে। এই ক্ষেপণাস্ত্রের নিশানা নিখুঁত। ২০০৬ সালে স্থলসেনা ও নৌসেনার অস্ত্র ভাণ্ডারে যুক্ত হয় এটি। প্রাথমিকভাবে এর মারণ ক্ষমতা ২৯০ কিলোমিটার থাকলেও এখন তা ৪০০ কিমি দূরেও গিয়ে লক্ষ্যভেদ করতে সক্ষম বলে জানা গেছে। 

ভারত ও রাশিয়া যৌথভাবে ব্রাহ্মস তৈরি করে ফেলার পর গোটা বিশ্বের সমর বিশারদদের নজর কেড়ে নিয়েছে এই ক্রুজ মিসাইল। কয়েক দিন আগে জানা যায়, ফিলিপাইন্সকে যৌথভাবে ব্রাহ্মসের জোগান দিতে চলেছে দুই দেশ। শুধু ফিলিপাইন্স নয়, ইন্দোনেশিয়াসহ মধ্য এশিয়ার একাধিক দেশকেও এই মিসাইলটি দেওয়া হবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর