শিরোনাম
প্রকাশ : ১৭ ডিসেম্বর, ২০২০ ১৯:১৩
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় এস-৪০০ কেনা থেকে ফিরবে না তুরস্ক

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় এস-৪০০ কেনা থেকে ফিরবে না তুরস্ক
এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা

মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়া থেকে এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করা থেকে ফিরবে না তুরস্ক।

বৃহস্পতিবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু এ কথা জানিয়েছেন। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি মূল্যায়ন করে পরে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে মার্কিন নিষেধাজ্ঞাকে ‘বিরাট ভুল’ বলেও অভিহিত করেছে তুরস্ক।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মার্কিন সরকারের সিদ্ধান্তের কোনো ব্যাখ্যা নেই। আঙ্কারা বহুবার সমস্যা সমাধানের জন্য জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠার কথা বলেছে কিন্তু সে প্রস্তাবকে পরিপূর্ণভাবে ব্যবহার করা হয়নি। তুর্কি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এ বিরাট ভুল থেকে আমরা ওয়াশিংটনকে যত তাড়াতাড়ি সম্ভব ফিরে আসার আহ্বান জানাই।

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র এস-৪০০ ক্রয় নিয়ে ন্যাটো সদস্য তুরস্কের ডিফেন্স ইন্ডাস্ট্রি ডিরেক্টরেট প্রধান ইসমাইল দেমির এবং আরও তিনজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

মূলত রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ২০১৯ সালে তুরস্কের হাতে আসার পর আঙ্কারাকে এফ-৩৫ যুদ্ধ বিমান কর্মসূচি থেকে বের করে দেয় যুক্তরাষ্ট্র। ওই সময়ই তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারির হুমকি দেওয়া হয়। নিজের মেয়াদ শেষের আগ মুহূর্তে এসে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করলেন ডোনাল্ড ট্রাম্প।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর