শিরোনাম
প্রকাশ : ১৭ ডিসেম্বর, ২০২০ ২১:১০
প্রিন্ট করুন printer

ভারতে রহস্যজনক রোগে আক্রান্ত ৬০০ মানুষ

অনলাইন ডেস্ক

 ভারতে রহস্যজনক রোগে আক্রান্ত ৬০০ মানুষ

ভারতে রহস্যজনক এক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে।  এ রোগে দেশটির অন্ধ্রপ্রদেশের এলুরু শহরের ৬ শতাধিক মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে বমি বমি ভাব দেখা দিয়েছে। অনেকের শরীরে খিঁচুনি উঠেছে। বেহুঁশ হয়ে পড়ছেন কেউ কেউ। অসুস্থদের একজন গত ৭ ডিসেম্বর মারা যান।

এতে আক্রান্তদের রক্তের নমুনায় অতিরিক্ত পরিমাণে সিসা এবং নিকেল পাওয়া গেছে বলে জানানো হয়েছে।  

এ ছাড়া একই ধরনের উপসর্গ নিয়ে ভর্তি হয়ে গত সপ্তাহে দুজন মারা যান। তবে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, এই দুজন রহস্যময় রোগে মারা যাননি। অন্য স্বাস্থ্য জটিলতায় তাদের মৃত্যু হয়।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এআইআইএমএম) এক বিজ্ঞানী জানান, এলুরু শহর থেকে সংগ্রহ করা দুধের নমুনায় নিকেল পাওয়া গেছে।

আল-জাজিরাকে এলুরু জেলা হাসপাতালের প্রধান আভর মোহন জানান, দুধের নমুনায় নিকেলের উপস্থিতি আমাদের ভাবিয়ে তুলেছে। নমুনায় রাসায়নিকের এ পদার্থ থাকার কথা নয়। এটা আমাদের জন্য উদ্বেগের।

জেলা স্বাস্থ্যসেবা কার্যক্রমের সমন্বয়ক মোহন বলেন, দুধের নমুনায় নিকেল কীভাবে এলো তা এখনো বিজ্ঞানীরা জানাননি। সম্ভবত কীটনাশক থেকে দুধে নিকেলে এসে থাকতে পারে। ঘাস থেকে বা অন্য যে কোনো খবার যা গবাদিপশু খেয়েছে, যাতে নিকেল ছিল, সেখান থেকেই দুধে রাসায়নিক পদার্থটি এসেছে।

 বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর