শিরোনাম
প্রকাশ : ২২ ডিসেম্বর, ২০২০ ০৭:৩৮
প্রিন্ট করুন printer

পরমাণু সমঝোতা লঙ্ঘন নিয়ে যে ৩টি দেশকে দুষছে ইরান

অনলাইন ডেস্ক

পরমাণু সমঝোতা লঙ্ঘন নিয়ে যে ৩টি দেশকে দুষছে ইরান
প্রতীকী ছবি

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এই সমঝোতা মারাত্মকভাবে লঙ্ঘন করেছে। ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ইউরোপের সঙ্গে ইরানের বাণিজ্যিক তথ্য ও পরিসংখ্যান নিয়ে এক টুইটার বার্তায় একথা বলেন তিনি।

জারিফ বলেন, ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ইরান-ইউরোপ বাণিজ্যিক তথ্য-উপাত্ত পর্যালোচনা করলে দেখা যায়, তিনি ইউরোপীয় দেশ পরমাণু সমঝোতায় নিজেদের দেয়া প্রতিশ্রুতি মারাত্মকভাবে লঙ্ঘন করেছে। কাজেই এ সময়ে ইরানের অপূরণীয় আর্থিক ক্ষতি করার জন্য আমেরিকার সঙ্গে ইউরোপীয় দেশগুলো সমানভাবে দায়ী।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু সমঝোতা কতো বছর কার্যকর থাকবে তা এই সমঝোতায় লেখা রয়েছে, কাজেই এটি নিয়ে আবার কোনো আলোচনা হবে না। আর পশ্চিমারা মধ্যপ্রাচ্যে চলমান অস্থিতিশীলতা নিয়ে যে আলোচনা করতে চায় সে সম্পর্কে ইরানের বক্তব্য হচ্ছে, এই অস্থিতিশীলতার জন্য আমেরিকা ও তিন ইউরোপীয় দেশই দায়ী। কাজেই এর সমাধান তাদের হাতেই রয়েছে এবং এখানে ইরানের সঙ্গে আলোচনায় বসার কোনো প্রয়োজন নেই।

জারিফ সকল পক্ষকে পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানিয়ে বলেন, আমেরিকা ও তিন ইউরোপীয় দেশ যখন এই সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে তখন ইরানও তার পরমাণু কর্মসূচিকে আগের অবস্থায় ফিরিয়ে আনবে। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর