শিরোনাম
প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০২১ ০৫:৫০
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২১ ০৫:৫৯
প্রিন্ট করুন printer

বাইডেনের জন্য চিঠি লিখবেন কিনা ট্রাম্প তা নিয়েও সন্দেহ!

অনলাইন ডেস্ক

বাইডেনের জন্য চিঠি লিখবেন কিনা ট্রাম্প তা নিয়েও সন্দেহ!

ট্রাম্পকে গত সপ্তাহে অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রেসিডেন্ট নজিরবিহীন ভাবে দ্বিতীয়বারের মতো অভিশংসনের শিকার হলেন। এদিকে যুক্তরাষ্ট্রের প্রথা অনুযায়ী বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ওভাল অফিসের ড্রয়ারে একটি চিঠি রেখে যান পরবর্তী প্রেসিডেন্টের জন্য। যেখানে উত্তরসূরীকে নানা বিষয়ে পরামর্শ দেওয়া থাকে বিদায়ী প্রেসিডেন্টের। ট্রাম্প তার উত্তরসূরী জো বাইডেনের জন্য এমন কোনো চিঠি রেখে যাবেন কিনা, এ নিয়ে নানা প্রশ্ন উঠেছে।

যুক্তরাষ্ট্রের সর্বশেষ নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে লেখা চিঠিতে তিনি কি পরামর্শ দিতে পারেন তা নিয়ে তৈরি হয়েছে কৌতূহল। অথবা তিনি আদৌ চিঠি লিখবেন কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে অনেকের। যদি রেখেও যান, তাহলে কি লেখা থাকতে পারে সেই চিঠিতে- তা নিয়ে কৌতূহলের অন্ত নেই নানা মহলে। তবে আপাতত এ প্রশ্নের উত্তর মিলছে না।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার রেখে যাওয়া এমন চিঠি ডোনাল্ড ট্রাম্প অতিথিদের দেখাতেন। যেখানে সাবেক পূর্বসূরি হিসেবে ওবামা দেশের গণতন্ত্র ও সংবিধানের সমুন্নত রাখার চমৎকার সব কথা লিখেছিলেন। সাফল্য কামনা করেছিলেন উত্তরসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

২০ জানুয়ারি সকালে প্রেসিডেন্ট হিসেবেই ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ত্যাগ করবেন। জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগেই তিনি শেষবারের মতো এয়ার ফোর্স ওয়ান বিমানে করে চার বছরের আবাসন ত্যাগ করবেন। 

জানা যায়, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন যখন দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন তার আগে সকালেই হোয়াইট হাউস ছাড়বেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস সূত্রে এ খবর জানা গেছে। যদিও এর আগে ট্রাম্প শপথের আগের দিন মঙ্গলবারই ওয়াশিংটন ডিসি ছাড়ার পরিকল্পনা করেছিলেন বলে নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানিয়েছিলেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর