২৬ জানুয়ারি, ২০২১ ১৫:৫২

কৃষকদের ট্রাক্টর মিছিল ঘিরে রণক্ষেত্র দিল্লি (ভিডিও)

অনলাইন ডেস্ক

কৃষকদের ট্রাক্টর মিছিল ঘিরে রণক্ষেত্র দিল্লি (ভিডিও)

ভারতীয় প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ঢুকতে গিয়ে পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষ হয়েছে কৃষি সংস্কারের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের। 'নতুন বাজার বান্ধব' সংস্কারের বিরুদ্ধে হাজার হাজার কৃষকরা ট্রাক্টর চালিয়ে শহরে প্রবেশের চেষ্টা করেন।

কয়েকটি জায়গায় কৃষকরা পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলে এবং তাদের জন্য নির্ধারিত রুটে না গিয়ে অন্য দিকে এগিয়ে যায়। ভারতের ইতিহাস অন্যতম দীর্ঘ এই কৃষক আন্দোলন চলছে প্রায় এক মাস ধরে।

মঙ্গলবার কৃষকদের ট্রাক্টর মিছিল ঘিরে রণক্ষেত্রের চেহারা নিল দিল্লির আইটিও (আয়কর ভবন) চত্বর। লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ছুঁড়ে কৃষকদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করে পুলিশ। পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে কৃষকদের। আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশকে মারধরের অভিযোগ উঠেছে। ভাঙচুর চালানো হয়েছে একাধিক বাসে।

ট্রাক্টর মিছিল করতে নির্দিষ্ট রুটে অনুমতি দিয়েছিল দিল্লি পুলিশ। ওই সব রুটে ব্যাপক পুলিশি নিরাপত্তার পাশাপাশি ব্যারিকেড তৈরি করে রেখেছিল পুলিশ। কিন্তু প্রতিবাদী কৃষকদের একটি দল সেই রুট এড়িয়ে পৌঁছে যায় আইটিও চত্বরে। সেখানে পৌঁছতেই তাদের বাধা দেওয়া হয়, তাতেই শুরু হয় কৃষক-পুলিশ খণ্ডযুদ্ধ। হাতাহাতি, সংঘর্ষে গোটা এলাকায় তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে। পুলিশ বাধ্য হয়ে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করার চেষ্টা করে আন্দোলনকারীদের। কিন্তু তারপরও দীর্ঘক্ষণ আইটিও চত্বরে ছড়িয়ে ছিটিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন কৃষকরা। দুপুরের দিকে ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি।

বেশ কয়েকজন পুলিশকর্মীকে মারধরের অভিযোগও উঠেছে কৃষকদের বিরুদ্ধে। কিছু পুলিশকর্মী আহত হয়েছেন। এই চত্বরে রাস্তার উপর বাস দাঁড় করিয়ে ব্যারিকেড তৈরি করেছিল দিল্লি পুলিশ। সেই বাসগুলির কয়েকটিতে ভাঙচুর চালান কৃষকরা।

ভিডিও দেখতে ক্লিক করুন

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর