শিরোনাম
প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ০৪:১৭
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ১০:২১
প্রিন্ট করুন printer

৪ হাজার চীনা নৌযানকে সরিয়ে দিয়েছে তাইওয়ান

অনলাইন ডেস্ক

৪ হাজার চীনা নৌযানকে সরিয়ে দিয়েছে তাইওয়ান
ফাইল ছবি

তাইওয়ানের জলসীমায় ড্রেজিং কার্যক্রম পরিচালনাকারী প্রায় চার হাজার চীনা নৌযানকে সরিয়ে দিয়েছে তাইওয়ান। সোমবার (২৫ জানুয়ারী ) দেশটির কোস্ট গার্ড কর্তৃপক্ষ জানায়, এসব জলযান গত বছর থেকে তাদের জলসীমায় অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। 

জানা যায়, সম্প্রতি তাইওয়ানের জলসীমায় চীনা বালু উত্তোলনকারী জলযানের অবৈধ আনাগোনা আগের তুলনায় অনেক বেশি বেড়ে গেছে। ২০১৮ ও ২০১৯ সালে সরিয়ে দেওয়া চীনা নৌযানের সংখ্যা ছিল যথাক্রমে ৭১টি ও ৬০০টি। কিন্তু গত বছর নভেম্বর পর্যন্ত দেশটির তিন হাজার ৯৬৯টি নৌযানকে সরিয়েছে তাইওয়ান। 

চীন তাইওয়ানকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ হিসেবে গণ্য করলেও তাইওয়ান নিজেদের সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে। ফলে তাইওয়ানকে চাপে রাখতে নিয়মিতই তাদের ভূখণ্ডে শক্তি প্রদর্শনের চেষ্টা করে চীন। বিশেষ করে গত এক বছরে বেইজিং রেকর্ড পরিমাণ জেট ও বোমারু বিমান দ্বীপটিতে পাঠিয়েছে। 

তাইওয়ানের অধীনে থাকা জলসীমায়ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত রেখেছে দেশটি। এদিকে, চীন বোমারু বিমান পাঠানোর প্রথম দিনই পাল্টা পদক্ষেপ হিসেবে দক্ষিণ চীন সাগরে যুদ্ধবিমান বহনকারী জাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

 

সূত্র : এএফপি।

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

Taiwan has evacuated 4,000 Chinese ships

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর