শিরোনাম
প্রকাশ : ৩১ জানুয়ারি, ২০২১ ১০:০১
প্রিন্ট করুন printer

দায়েশের হামলা প্রতিহত করল ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী

অনলাইন ডেস্ক

দায়েশের হামলা প্রতিহত করল ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী

ইরাকের মধ্যাঞ্চলীয় বাবিল প্রদেশের জার্ফ আল-সাখার এলাকায় সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের একটি হামলা প্রতিহত করেছে স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবি।

শনিবার রাতে এক সংক্ষিপ্ত বিবৃতিতে সংগঠনটির কমিউনিকেশন অফিস থেকে বলা হয়েছে, আল-জাজিরা অপারেশন কমান্ডের মাধ্যমে দায়েশের হামলা প্রতিহত করা হয়। এর আগে এই সন্ত্রাসী গোষ্ঠী বেশ কয়েকবার ওই এলাকার হাই ভোল্টেজ টাওয়ারে হামলা চালিয়েছে। পবিত্র কারবালা শহরে যাওয়ার জন্য জার্ফ-আল সাখার এলাকাটি হচ্ছে গুরুত্বপূর্ণ কৌশলগত প্রবেশপথ।

২০১৪ সালে হাশদ আশ-শাবি অপারেশন আশুরা নামে একটি অভিযান চালায় এবং সেই অভিযানে তাকফিরি সন্ত্রাসীদের হাত থেকে এলাকাটি মুক্ত হয়। অভিযানে নেতৃত্ব দেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেনেন্ট জেনারেল কাসেম সোলাইমানি। 

অভিযানে দায়েশের ৪০ জন শীর্ষ পর্যায়ের নেতা এবং ২০০ সন্ত্রাসী নিহত হয়েছিল। সন্ত্রাসীরা ১৩৬টি বোমা হামলার পরিকল্পনা করছে বলে খবর পাওয়ার পর জেনারেল সোলাইমানির নেতৃত্বে ওই অভিযান পরিচালিত হয়।

তিন বছর দায়েশ-বিরোধী লড়াইয়ের পর ২০১৭ সালে ইরাক তাকফিরি সন্ত্রাসীদের বিরুদ্ধে চূড়ান্ত বিজয়ের ঘোষণা দেয়। তবে সন্ত্রাসীরা নতুন করে আবার সংগঠিত হয়ে সহিংসতা চালানোর চেষ্টা করছে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর