শিরোনাম
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৪২
আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৫৪
প্রিন্ট করুন printer

আনন্দবাজারের প্রতিবেদন

ভারতে টিকার বদলে ১২ শিশুকে খাওয়ানো হলো স্যানিটাইজার!

অনলাইন ডেস্ক

ভারতে টিকার বদলে ১২ শিশুকে খাওয়ানো হলো স্যানিটাইজার!
প্রতীকী ছবি

ভারতে পোলিও বোতলে স্যানিটাইজার ভরে তা ১২ শিশুকে খাওয়ানো হয়েছে। এ ঘটনায় হাসপাতালে চিকিৎসাধীন তারা। তবে তারা সঙ্কটমুক্ত। 

সোমবার দেশটির মহারাষ্ট্রের যুবতমল জেলায় প্রাথমিক বিদ্যালয়ের পোলিও ক্যাম্পে এ ঘটনা ঘটে। ওই এলাকা মুম্বাই শহর থেকে ৭০০ কিলোমিটারে দূরে। কাজে গাফিলতির জন্য স্বাস্থ্যকেন্দ্রের ১ কর্মী, ১ চিকিৎসক এবং ১ আশাকর্মীকে সাময়িক বরখাস্ত করা হতে পারে।

দেশটির গণমাধ্যম জানায়, ১২ শিশুকে স্যানিটাইজার খাওয়ানো হল পোলিও টিকার বদলে। এটি ভুলবশত নাকি চক্রান্ত, চলছে তদন্ত। ১২ শিশুর শারীরিক অবস্থা স্থিতিশীল। ওই ঘটনায় ৩ স্বাস্থ্যকর্মীকে আটক করা হয়েছে।

যুবতমল জেলা পরিষদ সিইও শ্রী কৃষ্ণ পাঞ্চাল বলেন, ৫ বছরের কম ১২ শিশুকে পোলিও ড্রপে স্যানিটাইজার খাওয়ানো হয়েছে। এক শিশু হঠাৎ বমি করা শুরু করে এবং তার শরীর খারাপ হয়ে যায়। এরপরই গোটা ঘটনা প্রকাশ্যে আসে। বন্ধ করা হয় পোলিও ক্যাম্প। এখনও ওই ১২ শিশুকে চিকিৎসাধীন রাখা হয়েছে। 

গত ৩০ জানুয়ারি ভারতের রাষ্ট্রপতি ভবনে ৫ বছরের কম বয়সি শিশুদের পোলিও খাইয়ে ২০২১-এর পোলিও কর্মসূচি অভিযান শুরু করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। গত এক দশক ধরে ভারত পোলিওমুক্ত বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর