শিরোনাম
প্রকাশ : ৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:২৯
প্রিন্ট করুন printer

সেনা অভ্যুত্থানের পর বদলে গেল মিয়ানমারের প্রেসিডেন্ট কার্যালয়ের নাম

অনলাইন ডেস্ক

সেনা অভ্যুত্থানের পর বদলে গেল মিয়ানমারের প্রেসিডেন্ট কার্যালয়ের নাম

সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারের প্রেসিডেন্ট কার্যালয়ের নাম পরিবর্তন করে অফিস অব স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল করা হয়েছে।

শনিবার মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের ইস্যু করা এক আদেশে এ কথা বলা হয়েছে। এছাড়া ইউনিয়ন গর্ভমেন্ট অফিসের নাম পরিবর্তন করে অফিস অব স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল রাখা হয়েছে।

স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল তিন সদস্য বিশিষ্ট একটি প্রেস টিম গঠন করেছে। এর নেতৃত্বে রয়েছে ব্রিগেডিয়ার জেনারেল জ মিনতুন।

গত সোমবার নতুন পার্লামেন্ট অধিবেশনের প্রাক্কালে দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সু চিসহ ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি- এনএলডি’র সিনিয়র নেতারদের গ্রেপ্তার করা হয়।

এরপর এক বছরের জরুরি অবস্থা জারি করে রাষ্ট্রীয় ক্ষমতা প্রতিরক্ষা বিভাগের কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লাইংয়ের ওপর ন্যস্ত করা হয়। এর পর প্রতিরক্ষা বিভাগের কমান্ডার-ইন-চিফ কার্যালয় সম্প্রতি স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল গঠন করে।

নবগঠিত স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচন প্রক্রিয়া পর্যালোচনার লক্ষ্যে ইউনিয়ন ইলেকশন কমিশনও সংস্কার করেছে। দেশটির সামরিক বাহিনী নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলেছে। এছাড়া জরুরি অবস্থা জারির পর কেবিনেটেও বড় ধরনের রদবদল করা হয়।

এদিকে, এনএলডি পার্টি তাদের সোশ্যাল মিডিয়া পেজে আটক নেতাকর্মীদের মুক্তি, ২০২০ সালের নির্বাচনের ফলাফল মেনে নেয়াসহ নতুন পার্লামেন্টের অধিবেশনের আহ্বান জানিয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর