৫ মার্চ, ২০২১ ১৬:১৯

নিরাপত্তা ঝুুঁকি সত্ত্বেও ইরাকে পোপ ফ্রান্সিসের সফর

অনলাইন ডেস্ক

নিরাপত্তা ঝুুঁকি সত্ত্বেও ইরাকে পোপ ফ্রান্সিসের সফর

করোনা মহামারি ও নিরাপত্তা ঝুঁকির মধ্যেও ইরাকে চারদিনের ঐতিহাসিক সফর শুরু করেছেন পোপ ফ্রান্সিস। আজ শুক্রবার (৫ মার্চ) রোম থেকে বাগদাদের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন তিনি। প্রধান যাজক হিসেবে এটিই তাঁর প্রথম ইরাক সফর। তার এই সফর ইরাকের খ্রিস্টানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খবর বিবিসি'র।

পোপের নিরাপত্তায় ইরাকের নিরাপত্তা বাহিনীর ১০ হাজার সদস্য মোতায়েন করা হয়। পাশাপাশি জনসমাগম নিয়ন্ত্রণে করোনা সংক্রমন ঝুঁকি কমাতে ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়।

পোপ ফ্রান্সিস বাগদাদ, মোসুল ও কারাকাস গমন করবেন। এছাড়াও ইরবিলে কুর্দি কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাত করবেন। প্রায় দেড় লাখ খ্রিস্টান ধর্মাবলম্বী সেন্ট্রাল ইরাক থেকে পালিয়ে এসে এখানে আশ্রয় নেয়।

প্রথমে আল কায়দা ও পরে আইএস ইরাকে খ্রিস্টানদের আক্রমণ করেছে। তার ফলে লাখ লাখ খ্রিস্টান তুরস্ক, লেবানন, জর্ডন এবং উত্তর ইরাকের কুর্দি এলাকায় চলে গেছে।

এদিকে পোপ তার সফরে ইরাকের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তিনি ইরাকে খ্রিস্টানদের অবস্থার কথা তুলবেন। তিনি নজফে গ্র্যান্ড আয়াতুল্লাহ সিস্তানির সঙ্গেও দেখা করবেন। সুন্নি ও ইয়াজিদিদের প্রতিনিধিদের সঙ্গেও কথা বলবেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর