শিরোনাম
প্রকাশ : ৯ মার্চ, ২০২১ ১৫:০৭
আপডেট : ৯ মার্চ, ২০২১ ১৭:০৭
প্রিন্ট করুন printer

অবশেষে মুক্ত হলেন ইয়াঙ্গুনের কয়েক হাজার বিক্ষোভকারী

অনলাইন ডেস্ক

অবশেষে মুক্ত হলেন ইয়াঙ্গুনের কয়েক হাজার বিক্ষোভকারী

৬০ বিক্ষোভকারীকে হত্যা এবং এক হাজার ৮০০ জন বিক্ষোভকারীকে রাতভর আটকে রেখে ভোরে মুক্তি দিয়েছে মিয়ানমারের জান্তা সরকার। রক্তক্ষয়ী বিক্ষোভ, পশ্চিমাশক্তিগুলো ও জাতিসংঘের চাপের মুখে সেনাবাহিনী এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।  

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে গ্রেফতার করার পর জোরালো প্রতিবাদ শুরু হয়। সানচুয়াং জেলার তরুণদের সহায়তায় নৈশ কারফিউ অগ্রাহ্য করে হাজার হাজার মানুষ দেশটির প্রধান শহরের রাস্তায় নেমে আসেন। সানচুয়াং জেলায় বিক্ষোভ অব্যাহত রয়েছে। স্বৈরতন্ত্রের অবসান না হওয়া পর্যন্ত বিক্ষোভ অব্যাহত রাখবেন বলেন বিক্ষোভকারীরা।  

প্রতিবাদ দমনে সানচুয়াংয়ে পুলিশ গুলি ও স্টান গ্রেনেড ব্যবহার করেছে। পুলিশ ঘোষণা দিয়ে বলেছে, 'বাইরের জেলা থেকে কেউ এসেছেন কিনা, তা খুঁজে বের করতে প্রতিটি ঘরে ঘরে তল্লাশি চালানো হবে। লুকিয়ে থাকা কাউকে ধরতে পারলে শাস্তি দেওয়া হবে।' তল্লাশির সময় অর্ধশতাধিক লোককে আটক করেছে পুলিশ।

তরুণ অ্যাক্টিভিস্ট শ্যার ইয়া মনি বলেন, '১৫ থেকে ২০ জনের সঙ্গে তিনি একটি ভবনের ভেতরে আটকা ছিলেন। কিন্তু এখন বাড়ি ফিরতে সক্ষম হয়েছেন। স্থানীয় লোকজনও তাদের স্বাগত জানিয়েছেন।'


বিডি প্রতিদিন / অন্তরা কবির 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর