শিরোনাম
প্রকাশ : ৯ মার্চ, ২০২১ ২২:৫৭
আপডেট : ১০ মার্চ, ২০২১ ০০:৩১
প্রিন্ট করুন printer

আলোচিত সেই ‘সোনার পাহাড়’ বাজেয়াপ্ত করল কঙ্গো সরকার

অনলাইন ডেস্ক

আলোচিত সেই ‘সোনার পাহাড়’ বাজেয়াপ্ত করল কঙ্গো সরকার

‘সোনার পাহাড়’-এর খোঁজ পাওয়া গেছে কঙ্গোয়। সেখানে মাটি খুঁড়লেই মিলছে সোনা, তাই ওই পাহাড় খুঁড়ে সোনা বের করায় মেতেছে ৮ থেকে ৮০’র কঙ্গোবাসী! জানা গেছে, কঙ্গোর ওই পাহাড়ের মধ্যেই নাকি রয়েছে সোনার উপাদান। পাহাড়ের পাথুরে মাটিতে নাকি প্রায় ৬০ থেকে ৯০ শতাংশই আকরিকই স্বর্ণ। এমনটাই দাবি উঠেছে কঙ্গোর ওই আলোচিত পাহাড় ঘিরে।

তবে সেখানের মানুষজনের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করলো দেশটি। বলা হয়েছে, কঙ্গোর 'সোনার পাহাড়' আর স্থানীয়দের হাতে রাখা যাবে না। কারণ এ থেকে উদ্ধার হওয়া স্বর্ণ হতে পারে কালোবাজারি। তাই স্থানীয়দের সরিয়ে খননকার্য বন্ধ করল প্রশাসন। বাজেয়াপ্ত করা হল গোটা পাহাড়। খননকার্য বন্ধ করতে জারি করা হয়েছে কড়া নির্দেশিকা। যা মানলেই কড়া শাস্তি দেওয়া হবে।

সম্প্রতি ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে, আলোচিত ওই পাহাড় ঘিরে মানুষের প্রচুর ভিড়। যে যা পেয়েছেন তাই নিয়ে চলে এসেছেন লুহিহির ওই পাহাড়ের পাথুরে মাটি খুঁড়ে সোনা খুঁজে বের করতে। কেউ কেউ খালি হাতেই পাহাড়ের মাটি সংগ্রহ করছেন। ভিডিওতে আরও দেখা যায়, ওই পাহাড়ের পাথুরে মাটি থেকে সোনার উপাদান আলাদা করতে একটি পাত্রের পানিতে তা ধুয়ে নিচ্ছেন গ্রামবাসীরা। এভাবেই হাতের মুঠোয় উঠে আসছে স্বর্ণ!

সূত্র : জি নিউজ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর